সরকার সবার জন্য পানীয়জল সরবরাহে দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ: স্থানীয় সরকার মন্ত্রী

প্রথম পাতা » বিবিধ » সরকার সবার জন্য পানীয়জল সরবরাহে দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ: স্থানীয় সরকার মন্ত্রী
বৃহস্পতিবার ● ১ আগস্ট ২০১৯


খুলনা বিশ্ববিদ্যালয়ে উপকূলীয় পানি সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রী

খুলনা সাগরকন্যা প্রতিনিধি॥

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ২০৩০ সালের মধ্যে সরকার সবার জন্য পানীয়জল সরবরাহে দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ। এ লক্ষ্যে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করছে।
বৃহস্পতিবার (১ আগস্ট) খুলনা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ‘উন্নয়ন অগ্রযাত্রায় পানির ন্যায্যতা’ প্রতিপাদ্য নিয়ে দুই দিনব্যাপী দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
সরকারি-বেসরকারি ৪৫টি সংস্থা ও প্রতিষ্ঠান এই সম্মেলনের আয়োজন করে। মন্ত্রী বলেন, উপকূলীয়-লবণাক্ত এলাকার মানুষের জন্য সুপেয় পানির প্রাপ্যতা সহজ করতে বৃষ্টির পানি সংরক্ষণ করে রিভার্স-অসমোসিসসহ সকল কার্যকর প্রযুক্তি অনুসরণ করা হবে। কিছু দিনের মধ্যে খুলনা ওয়াসার পানি শোধানাগার চালু হবে উল্লেখ করে তিনি বলেন, মানুষের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে। উন্নত সেবা পেতে হলে বিশুদ্ধ পানির জন্য ব্যয় একটু বাড়তে পারে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন, উন্নত বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে ক্ষমতায় এসেছেন। এসডিজি অর্জনের মাধ্যমে বিশ^কে তাক লাগিয়ে দিয়েছি, এসডিজি অর্জনেও সফলতা আসবে। ঢালাওভাবে উন্নয়ন কাজ না করে প্রয়োজনের ভিত্তিতে স্থায়ী উন্নয়ন প্রকল্প গ্রহণ করতে হবে। অনুষ্ঠানে জানানো হয় জলবায়ু পরিবর্তনের ফলে দেশের সাত কোটি মানুষ ঝুঁকিগ্রস্ত। দেশের মোট জনসংখ্যার ১২ শতাংশ আর্সেনিকযুক্ত পানি পান করে। পাশাপাশি দেশের পানযোগ্য পানির ৪২ শতাংশ ক্ষতিকর অনুজীবের মাধ্যমে দূষিত। এর সাথে উপকূলীয় ১৯ জেলার ৩ কোটি ৫০ লাখ জনসাধারণ সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা ও আর্সেনিক দূষণের ঝুঁকিতে বাস করছে। বিশে^র সমস্ত পানির দুই দশমিক পাঁচ শতাংশ স্বাদু, যার ৭৫ শতাংশ মেরু অঞ্চলে বরফ আকারে আছে। পৃথিবীর ২০ শতাংশ মানুষ পানির সংকটের আছে এমন এলাকায় বাস করে এবং এ গ্রহে থাকা মোট পানির কেবল এক শতাংশই পানযোগ্য ও স্বাদু।
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান এবং ওয়াল্ড ভিশন বাংলাদেশের সমন্বয়ক ফ্রেড হুইটেভিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর। স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান।
দু’দিনব্যাপী এ সম্মেলন শুক্রবার খুলনা ডিক্লারেশনের মাধ্যমে শেষ হবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৯:৫৩ ● ৩৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ