পহেলা বৈশাখকে সামনে রেখে ব্যস্ত কাউখালীর মৃৎ শিল্পীরা

প্রথম পাতা » পিরোজপুর » পহেলা বৈশাখকে সামনে রেখে ব্যস্ত কাউখালীর মৃৎ শিল্পীরা
বুধবার ● ১৩ এপ্রিল ২০২২


---

কাউখালী (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥
পহেলা  বৈশাখ উপলক্ষে ব্যস্ত পিরোজপুরের কাউখালীর মৃৎ শিল্পীরা। তৈরি করছেন নানা রকম মাটির পণ্য-সামগ্রী। চাকা ঘুরিয়ে মাটিকে নরম করে নিপুণ হাতে তৈরি হচ্ছে পুতুল, গরু, ঘোড়া, হাতি, পাখি, মাছ, হাড়ি-পাতিল, মাটির ব্যাংক দেব-দেবতার মূর্তিসহ বাহারি সব সরঞ্জাম।
প্রতিবছরই বৈশাখী মেলা উপলক্ষে তৈরি হয় দৃষ্টিনন্দন এসব জিনিস। যা  ছোট বড় সব  বয়সীদেরই দৃষ্টি আকর্ষণ করে। বৈশাখী মেলাকে সামনে রেখে দিনরাত এক করে কাউখালী উত্তর বাজারের মৃৎ শিল্পীরা তৈরি করছে সুন্দর সুন্দর মাটির জিনিস। এরই মধ্যে তৈরি কাজ  শেষ হয়েছে, এসব বাহারি মাটির জিনিসের এখন চলছে রং তুলির কাজ।
রোদে শুকিয়ে, আগুনে পুড়িয়ে তারপর নিপুন তুলির আঁচড়ে বাহারি রঙে রাঙিয়ে  তোলা হয় মাটির তৈরি জিনিসগুলো।
কাউখালী উত্তর বাজার পাল বাড়ির মৃৎশিল্পী রবিন পাল সাগরকন্যাকে বলেন, ‘বংশপরম্পরায় আমরা মাটির পণ্য তৈরি করে আসছি। এক সময় শুধু ঘর-গৃহস্থালির তৈজসপত্র তৈরি হতো। এখন আমরা শত শত প্রকারের শো পিস তৈরি করি। বৈশাখী  মেলা সামনে  রেখে এখন পরিবারের সবাইকে নিয়ে রাত দিন আমরা ব্যস্ত সময় পার করছি দেশের বিভিন্ন অঞ্চলের  মেলায়  পণ্যগুলো সঠিক সময় পৌঁছে  দেওয়ার জন্য।
তাঁরা আরো জানান, সম্পূর্ণ নিজেদের বুদ্ধি ও অভিজ্ঞতা থেকেই আমরা এই পণ্যগুলো নির্মাণ করে থাকি। আমাদের কাছে কোনো আধুনিক প্রযুক্তি নেই। এমনকি সরকারের কোনো সহায়তাও পাই না আমরা। সরকারি  পৃষ্ঠপোষকতা পেলে আমরা আরো অনেক দূর এগোতে পারতাম।

আরএইচআর/এনবি

বাংলাদেশ সময়: ১৭:৫৬:১২ ● ৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ