গলাচিপার বিচ্ছিন্ন দ্বীপে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপার বিচ্ছিন্ন দ্বীপে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন
বৃহস্পতিবার ● ১০ জুন ২০২১


গলাচিপার বিচ্ছিন্ন দ্বীপে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

মুজিব বর্ষ উপলক্ষে দেশের অফ-গ্রীড অঞ্চল সমূহে বিশেষ করে চর ও দ্বীপ অঞ্চলে থাকা জনগোষ্ঠীকে বিদ্যুৎ সুবিধার আওতায় এনেছে সরকার। সরকার সারা দেশে সব এলাকায় সুষম বিদ্যুতায়ন নিশ্চিত করার উদ্যোগ নেয়ায় বর্তমানে ৯৯শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় পটুয়াখালীর গলাচিপা উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ ইউনিয়ন চরকাজল ও চরবিশ^াসে বৃহস্পতিবার (১০ জুন) আনুষ্ঠানিক ভাবে বিদ্যুতায়নের উদ্বোধন করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। এর ফলে ওই এলাকায় কুপি বাতির পরিবর্তে জ্বলবে বিদ্যুতের বাতি। আলোয় আলোয় ভরে উঠবে এ এলাকার ঘর-বাড়ি, রাস্তা-ঘাট। এর সাথে অবসান হবে অন্ধকার, উদ্ভাসিত হবে আলো।
ইউনিয়ন দু’টিতে প্রায় এক লক্ষ মানুষের বসবাস। তারা প্রতিক্ষার প্রহর গুণছিলেন কখন শেষ হবে আদিম যুগের পদ্ধতি কুপি বাতির। এ দ্বীপ ইউনিয়ন দু’টির মানুষের কাছে এটি একটি বড় পাওয়া। ১০ জুনকে স্মৃতিতে ধরে রাখার জন্য চরকাজল চরবিশ^াস এই দ্বীপাঞ্চল দু’টির অধিবাসীরা নিজেদের উদ্যোগে বর্ণিল সাজে সাজিয়েছে এলাকাকে। ভোলা পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) আবুল বাশার জানান, চরকাজল, চরবিশ^াস, চরবোরহান, চরমোন্তাজ ও দশমিনার একাংশের ৪৫টি গ্রামের ২২হাজার ৬৬৬ জনগ্রাহকের জন্য উপকেন্দ্র, ৪কিলোমিটার সাবমেরিণ ক্যাবল, ট্রান্সফরমার, ৭৯২কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে ১৫৭দশমিক ৪১ কোটি টাকা ব্যয় হয়। প্রতি গ্রাহকের পিছনে সরকারের ৭০হাজার টাকা ব্যয় হয়েছে। কে আলী কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. মিতুল ইসলাম বলেন, ‘আমাদের বাবা, বড় ভাই ও আমরা হেরিকেন ও কুপি বাতি জ¦ালিয়ে  লেখাপড়া করেছি । কিছু দিনের জন্য সৌর বিদ্যুতও পেয়েছি, তা ছিল প্রয়োজনের তুলনায় খুবই কম, এখন বিদ্যুৎ এসছে এটা স্বপ্নের মত লাগছে। আধুনিক বিশ্বের সাথে তালমিলিয়ে আমরাও করতে পারব লেখাপড়া। বর্তমান এমপি শাহজাদা ভাইকে অনেক অনেক ধন্যবাদ। মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের মহাসড়কে যোগ দিতে পেরে আমরা নিজেদেরকে ধন্য মনে করছি।
’চর আগস্তী গ্রামের লক্ষী রানী (৫৬) বলেন, ‘আমাগো এই চরে কারেন্ট আইবে এ কোন দিনও হপ্পনেও (স্বপ্নেও) ভাবি নাই। আমাগো এ্যাহোন আর কারেন্টের কাজের লাইগ্যা গলাচিপায় যাওন লাগবেনা। ভগবান শেখ হাসিনারে আরো বেশি দিন বাচাইয়া রাহুক।’ চরবিশ^াস ইউনিয়নের হাজী কেরামত আলী ডিগ্রী কলেজ মাঠে চরবিশ^াস ইউপি চেয়ারম্যান তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সির সভাপতিত্বে ও চরকাজল ইউপি চেয়ারম্যান সাইদুর রহমান রুবেল মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহীন শাহ, ভোলা পল্লীবিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) আবুল বাশার, উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো। এ ছাড়া অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগসহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার মু. শাহআলম, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস, মো. আলমগীর হোসেন প্রমুখ।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২১:০০:৪৪ ● ১০৬১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ