কলাপাড়ায় ক্ষুদ্র জেলে সমিতির স্মারকলিপি পেশ

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় ক্ষুদ্র জেলে সমিতির স্মারকলিপি পেশ
রবিবার ● ৬ ডিসেম্বর ২০২০


কলাপাড়ায় ক্ষুদ্র জেলে সমিতির স্মারকলিপি পেশ

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥


পটুয়াখালীর কলাপাড়ায় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি কলাপাড়া উপজেলার শাখার পক্ষ হতে মৎস্যজীবী জেলেদের উন্নয়ন ও উন্নতির জন্য ৬ দফা দাবী নিয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।
রবিবার (৬ নভেম্বর) সকালে উপজেলা নির্বাহী ও সিনিয়র মৎস্য কর্মকর্তার অফিসে এ স্মারকলিপি প্রদান করা হয়। এতে মৎস্যজীবী জেলেদের নিয়ে বর্তমান সরকারের ভূমিকা ও পদক্ষেপের কথা উল্লেখ করা হয়। বর্তমান মৎস্যবান্ধব সরকার মৎস্যজীবীদের জন্য ৪০ কেজি করে চাল, ১০ হাজার করে টাকা, মৎস্য আহরনের জন্য ফাইভার বোর্ডের ব্যবস্থা করা, জাল ও লাইফ জ্যাকেটের ব্যবস্থাকরন, জলমহল নীতিমালা সংশোধন, জেলেদের এফ.আই.ডি কার্ড প্রদানসহ জেলেদের উন্নয়ন ও মৎস্য সম্পদ বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করায় কৃতজ্ঞতা পোষণ করা হয়। একই সাথে মৎস্য মন্ত্রনালয় ও মৎস্য বিভাগ জেলেদের উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করায় তাদের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করা হয়। কিন্তু মৎস্যজীবীদের উন্নয়নের লক্ষে সরকারের অধম্য চেষ্টা ও মৎস্য বিভাগের সমস্ত পরিশ্রম কতিপয় অসাধু ব্যক্তি ও স্থানীয় প্রভাবশালীদের কারনে ভেস্তে যাচ্ছে বলে স্মারকলিপিতে আক্ষেপ জানানো হয়। তাই মৎস্যজীবীদের নিয়ে সরকারের পরিকল্পনার সঠিক বাস্তবায়নে সকল সমস্যার অবসান ও প্রতিকারের জন্য ৬ দফা দাবী তুলে ধরা হয়।
দাবীগুলো হলো: ১) সকল নদীর মোহনায় ক্যাপিটাল ড্রেজিংসহ মৎস্য বিভাগের সকল পর্যায়ের প্রকল্পে মৎস্যজীবী জেলে সংগঠনের প্রতিনিধি অর্ন্তভূক্ত করতে হবে। ২) মৎস্যজীবী জেলেদের সংখ্যা পর্যায়ক্রমে নিয়ন্ত্রণে আনতে মৎস্যজীবী জেলেদের এফ.আই.ডি কার্ড সংশোধনে মৎস্যজীবী জেলে সংগঠনের প্রতিনিধি অর্ন্তভূক্ত করতে হবে। ৩) ভূমিহীন মৎস্যজীবী জেলেদের নামে খাস জমি বরাদ্ধ দেয়াসহ জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। ৪) বদ্ধ জলমহলের আয়তন ঠিক রেখে প্রকৃত মৎস্যজীবী জেলে সংগঠনের নামে বরাদ্ধ দিতে হবে। খুলনা বিভাগের সাতক্ষীরা অঞ্চলের এফ.আই.ডি কার্ডধারী জেলেদের সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণে মৎস্য বিভাগের মাধ্যমে পারমিট দিতে হবে। ৫) মৎস্যজীবী জেলেদের ভিজিএফ বিতরণে দুর্ণীতি বন্ধে মৎস্য বিভাগের মাধ্যমে ভিজিএফ বিতরণসহ দেশের সকল জেলায় মৎস্যজীবী জেলেদের খাদ্য সহায়তা দিতে হবে। কক্সবাজার জেলাকে জাটকা জোনের আওতায় আনতে হবে। ৬) ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, জলদস্যু ও বিভিন্ন প্রাকৃতিক কারনে নিহত জেলে পরিবারকে ৫ লক্ষ টাকা করে আর্থিক সহায়তাসহ নিবন্ধিত প্রত্যেক জেলের নামে মৎস্য বিভাগের মাধ্যমে ১০ লক্ষ টাকার জীবন বীমা চালু করতে হবে।
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কলাপাড়া শাখার নেতৃবৃন্দসহ স্থানীয় জেলেদের মতে, তাদের এ দাবীগুলোর সঠিক বাস্তবায়ন হলে দেশের সকল জেলেদের দুঃখ-কষ্ট ও হতাশা অনেকাংশে লাঘব হবে বলে তারা আশা করেন। তাদের উল্লেখিত দাবীগুলোর বাস্তবায়নে ব্যবস্থা নেয়ার জন্য কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন। স্মারকলিপি প্রদানের সময় বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কলাপাড়া উপজেলা শাখার সভাপতি আ: সালাম বিশ্বাসসহ উপজেলা ও বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসকেআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৯:৩১ ● ২৬৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ