চরফ্যাশনের বিচ্ছিন্ন দ্বীপ চর নিজাম পরিদর্শনে তদন্ত টিম

প্রথম পাতা » ভোলা » চরফ্যাশনের বিচ্ছিন্ন দ্বীপ চর নিজাম পরিদর্শনে তদন্ত টিম
বৃহস্পতিবার ● ৯ জুলাই ২০২০


চরফ্যাশনের বিচ্ছিন্ন দ্বীপ চর নিজাম পরিদর্শনে তদন্ত টিম

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

উপকূলীয় অঞ্চলের জেগে উঠা চর ভূমি ও দূরবর্তী চর নিজাম মৌজাটির ৪৯৪.০০ একর সরকারি খাস ভূমি চাষাবাদ যোগ্য বলে জেলা প্রশাসক, ভোলা কর্তৃক সংশ্লিষ্ট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে  ১৯ডিসেম্বর/২০১৬ তারিখের ০৫.১০.০৯.০০.০০৬.২৩.০০২.১১ স্মারকে পত্র দিয়ে উক্ত ভূমি বুঝে নিতে আদেশ প্রদান করেছেন। এছাড়া চর নিজাম মৌজাটি মনপুরা উপজেলার উঃ সাকুচিয়া ইউনিয়ন থেকে কর্তন করে চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের ৯নং হিসাবে অন্তর্ভুক্ত করাহয়েছে বলেও জেলা প্রশাসক, ভোলা এর ২৯জুলাই/২০১৯ইং তারিখের পত্রে নিশ্চিত করা হয়েছে।
আবেদনকারী সংস্থা পরিবার উন্নয়ন সহযোগি (পউস) এর চেয়ারম্যান ও বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা চরফ্যাশন উপজেলা শাখার প্রেসিডেন্ট প্রবীণ সাংবাদিক এম. মনিরুজ্জামান শহীদের নেতৃত্বে ৮ জুলাই ২০২০ইং পউস এবংমানবাধিকার সংস্থার সমন্বয়ে গঠিত ৬ (ছয়) সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম বিচ্ছিন্ন ও দূরবর্তী চর নিজামে পরিদর্শনে যান।
উপজেলার হামিদপুর স্লুইজ গেট থেকে ছেড়ে যাওয়া স্পীড বোটে টিমের অন্যান্য সদস্যরা হলেন, জাতীয় পার্টি চরফ্যাশন উপজেলার সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মিজানুর রহমান, জাতীয় মানবাধিকার ইউনিটির কেন্দ্রীয় কমিটির জনসংযোগ কর্মকর্তা ও বিশিষ্ট সাংবাদিক এম. মাহাবুবুর রহমান নাজমুল, এনজিও পউস এর সাধারণ সম্পাদক ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কোষাধ্যক্ষ মোঃ মনির হোসেন, মোঃ জাহাঙ্গীর এবং সংস্থার অফিস সহকারী মোঃ খোরশেদ আলম প্রমুখ।
পরিদর্শনকালে চর নিজামের স্থানীয়দের মধ্যে অনেকেই অভিযোগ তোলেন মনপুরার একটি ভুমিদস্যু চক্র চর নিজামের ভূমিহীনদের বসতি স্থাপন করা জমির চাষাবাদে বাধা সহ বাড়ী ঘরে হামলা ও ভাংচুর করে নিঃস্ব করে দিয়েছেন এবং এবার ভূমিহীনদের ফসল আসলে কেটে নিবেন বলে হুমকি ধামকি অব্যাহত রেখেছেন।
এ প্রসঙ্গে জনৈক ছালাউদ্দিন পাটওয়ারী তার অভিযোগে বলেন, মনপুরার ভুমিদস্যু লাঠিয়াল বাহিনীর গডফাদার হিসেবে নেতৃত্ব দিচ্ছেন মনপুরার মুছা, ইছা আর চর নিজামের আবু সিকদার ও কাশেম মাঝি গংরা। তবে এলাকার নিরীহ লোক জনেরা জনৈক আলম ফরাজী নামের এক ব্যক্তিকে লক্ষ লক্ষ টাকা চাঁদা দিয়ে এখন নিঃস্ব হয়ে পড়েছে। পরিদর্শনকালে স্থানীয়রা এই চক্রের হাত থেকে রক্ষা পেতে কান্নায় ভেঙ্গে পড়েন।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৯:৪৪ ● ৩৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ