দশমিনায় ডাল চাষে ব্যস্ত কৃষক

প্রথম পাতা » সর্বশেষ » দশমিনায় ডাল চাষে ব্যস্ত কৃষক
শনিবার ● ১৫ ফেব্রুয়ারী ২০২০


দশমিনায় ডাল চাষে ব্যস্ত কৃষক

দশমিনা (পটুয়াখালী) সারকন্যা প্রতিনিধি॥

মাঝখানে অনাকাঙ্খিত বৃষ্টি আর ঘন কুয়াশায় ঢাকা শীতের সকালে হিমেল হাওয়ায় তীব্র শীত উপেক্ষা পটুয়াখালীর দশমিনা উপজেলায় মুগডাল আবাদে ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষক। বীজ বপনের বিস্তীর্ণ এলাকার মাঠ জুড়ে মুগডাল আবাদের ধুম চলছে। ভোরের আলো ফুটতেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন কৃষকরা। জমি চাষের কাজ চলছে পুরোদমে। ট্রাক্টর পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ।
উপজেলার ব্াঁশবাড়িয়া, দশমিনা, বহরমপুর, বেতাগী সানকিপুর, আলীপুর , রনগোপালদী ও চরবোরহান ইউনিয়ানের কৃষকরা মুগডাল আবাদের জন্য জমি তৈরি করে বীজ রোপণ করা শুরু করেছেন। বাঁশবাড়িয়া ইউনিয়ানের দক্ষিন দাসপাড়া গ্রামের শঙকর চন্দ্র বলেন, এবার তিনি প্রায় ১একর জমিতে মুগডাল আবাদ করেছেন। ইতিমধ্যে আধা একর জমিতে মুখডাল বপন করা হয়েছে। আর চার/পাঁচ দিনের মধ্যেই বাকি বীজ বপন করা সম্পন্ন হবে। বহরমপুর ইউনিয়ানের বগুড়া গ্রামের কৃষক ইউনুছ, নশা ও আলতাব হোসেন তালুকদার বলেন, আমরা এবার বেশি মুখ ডাল বপনের চিন্তা করেছি আর আবহাওয়া যদি আমাদের পক্ষে থাকে তাহলে ধানের লোকশান ডাল দিয়ে কাটাতে পারব।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলা ৭টি ইউনিয়ানে চলতি মৌসুমে ১৩হাজার হেক্টর জমিতে মুগডাল আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বনি আমিন খান বলেন, মুগ ডাল চাষ করা অনেক সহজ। কৃষকের মুগডাল চাষে আগ্রহ বেশি। মাঝখানে অনাকাঙ্খিত শৈত্য প্রবাহ বৃষ্টির কারণে মুগডাল আবাদের বিলম্ব ঘটলেও যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা পূরণ হবে আশা করি।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২১:০৩:৪১ ● ৩০৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ