মুজিব বর্ষে কুয়াকাটায় শিশু মেলা

প্রথম পাতা » কুয়াকাটা » মুজিব বর্ষে কুয়াকাটায় শিশু মেলা
বৃহস্পতিবার ● ২ জানুয়ারী ২০২০


---

সাগরকন্যা ডেস্ক ॥

মুজিব বর্ষ ২০২০ উৎযাপন উপলক্ষে পর্যটন নগরী কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে ২দিন ব্যাপী বই উৎসব ও শিশু মেলা। “পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর, শিশু ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, শিশু অধিকার, জন্ম নিবন্ধন, শিশুর বিকাশ, শিশু শিক্ষা, শিশু নির্যাতন প্রতিরোধ এবং অটিজম” বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালিত হয়েছে। এতে ব্যপক সারা মিলেছে সমুদ্র উপকুলের শিশুদের মাঝে। নতুন বই পেয়ে উচ্ছাসিত ও উল্লাসিত শিশুরা। মেলায় শিশুদের স্টলগুলো শিশুরা নিজেরাই ঘুরে দেখছেন আর আবেগে আপ্লুত হচ্ছে। এমন মিলন মেলায় অংশগ্রহণ করতে পেরে শিশুরা খুবই খুশি।

 

পটুয়াখালী জেলা তথ্য অফিসের আয়োজনে ১-২ জানুয়ারী (বুধ ও বৃহস্পতিবার) কুয়াকাটা ৬০নং লতাচাপলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এ শিশু মেলা অনুষ্ঠিত হয়। শিশু মেলায় কুয়াকাটা পৌর এলাকার লতাচাপলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাঞ্জুপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, হোসেন পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, খাজুরা সরকারী প্রাথমিক বিদ্যালয় ও তুলাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকরা অংশগ্রহণ করেন। নৃত্য, কবিতা, ছড়া ও গানে মুজিব বর্ষকে স্বরণীয় করে রাখে শিশুরা। শিশু মেলা ও বই উৎসবের উদ্ভোধন করেন কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা।

---

কুয়াকাটা ৬০নং লতাচাপলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিকের শিশু শিক্ষার্থী তুবা, প্রথম শ্রেনীর মরিয়ম, দ্বিতীয় শ্রেনীর রাইসুল করিম, তৃতীয় শ্রেনীর সাহারা, চতুর্থ শ্রেনীর সামিউল ইসলাম ও পঞ্চম শ্রেনীর জুবায়ের নাঈমের হাতে নতুন বই তুলে দেওয়ার মাধ্যমে বই উৎসব ও মেলার উদ্ভোধন করেন পৌর মেয়র।

 

পটুয়াখালী জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা অনিমেষ কান্তি হাওলাদারের সভাপতিত্বে উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র আঃ বারেক মোল্লা বলেন, আওয়ামী লীগ সরকার শিশু কিশোর বান্ধব সরকার। শিশুদের খেলাধুলা ও মনোমুগ্ধকর পরিবেশে লেখাপড়ার সুযোগ করে দিয়েছেন। উপবৃত্তি, শিক্ষা বৃত্তি, বিনামূল্যে বই দিয়েছেন। বছরের শুরুতেই শিশুদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন। বিএনপি সরকার আমলে বছরের শুরুতেই শিশুদের দেয়া হতো অর্ধেক নতুন ও অর্ধেক পুরোনো বই। যার ফলে শিশুদের লেখাপড়ার প্রতি আগ্রহ কম ছিলো, ঝড়ে পড়তো। এখন শতভাগ শিশু স্কুলমুখী। পরে শিশু মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের স্টলঘুরে দেখেন পৌর মেয়র।

 

উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কলাপাড়া উপজেলা সহকারী শিক্ষা অফিসার এস এম বজলুল করিম, কাউন্সিলর তোফায়েল আহম্মেদ তপু, লতাচাপলী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালানা কমিটির সভাপতি মোঃ মাহবুব আলম আকন, প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম প্রমুখ।

২দিন ব্যাপী শিশু মেলায় নৃত্য, কবিতা, গান, ছড়ায় প্রতিযোগিতায় অংশগ্রণকারী বিজয়ী শিশুদের মাঝে পুরুস্কার বিতরণের মাধ্যমে এ মেলার সমাপ্তি ঘটে।

সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা অনিমেষ কান্তি  হাওলাদার বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পটুয়াখালী জেলার সর্ব দক্ষিণে সমুদ্র উপকূল বেষ্টিত কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে মুজিব বর্ষ পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় কুয়াকাটায় ২দিন ব্যাপী শিশু মেলা ও বই উৎসবের আয়োজন করা হয়। এসময় তিনি বলেন, শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে উৎসাহ উদ্দিপনার সৃষ্টি করেছে এই শিশু মেলা।

 

এএইচএ/কেএস 

 

বাংলাদেশ সময়: ১৫:৫৫:৪১ ● ৪৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ