চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে গবেষণা বৃদ্ধির বিকল্প নেই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রথম পাতা » জাতীয় » চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে গবেষণা বৃদ্ধির বিকল্প নেই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
বুধবার ● ১১ সেপ্টেম্বর ২০১৯


চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে গবেষণা বৃদ্ধির বিকল্প নেই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা সাগরকন্যা অফিস॥

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে সর্বশেষ তথ্য ও অগ্রগতি সম্পর্কে পারদর্শিতা অর্জনে গবেষণা বৃদ্ধির বিকল্প নেই।
বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ সম্মেলন সেই লক্ষ্য পূরণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে বলেও উল্লেখ করেন তিনি।
সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক চর্ম রোগ বিশেষজ্ঞ, একাডেমি অব ডার্মাটোলজি এর সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ও বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন ব্যাধি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার। সম্মেলনে বিদেশী বিশেষজ্ঞদের মধ্যে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক মালয়েশিয়ার কুয়ালালামপুর গ্লানিগলস হাসপাতালের চিকিৎসক পিটার চ্যাং,ভারতের রিতা স্কিন ফাউন্ডেশনের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সুব্রত মালাকার; থাইল্যান্ডের মাহিকল ইউনির্ভাসিটির বিশেষজ্ঞ চিকিৎসক ডা. প্লাইসিন রতœাকায়েমাকরন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, এই সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন। অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার বলেন, চর্ম রোগ চিকিৎসা বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষতায় অনেক জটিল চর্ম রোগসমূহের চিকিৎসা এখন চিকিৎসদের করায়াত্ত। তিনি বলেন, চর্মরোগের চিকিৎসা বিজ্ঞানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিজেকে এমনভাবে তৈরি করতে হবে যাতে রোগীরা বিদেশে না যায়, বরং বিদেশ থেকে চিকিৎসা নিতে রোগীরা বাংলাদেশে আসেন। চর্ম রোগের ক্ষেত্রেও আধুনিক আবিষ্কারের সার্জিক্যাল এবং মেডিকেল ব্যবস্থাপনার মাধ্যমে জটিল রোগের চিকিৎসা সহজ হয়েছে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:২৪:৫৫ ● ২৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ