ডেঙ্গুর কারণে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি বিরাজ করছে : রিজভী

প্রথম পাতা » রাজনীতি » ডেঙ্গুর কারণে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি বিরাজ করছে : রিজভী
বুধবার ● ৭ আগস্ট ২০১৯


ডেঙ্গুর কারণে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি বিরাজ করছে : রিজভী

ঢাকা সাগরকন্যা অফিস॥

ডেঙ্গু রোগের কারণে বর্তমানে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি বিরাজ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সরকার প্রথমে ডেঙ্গুকে গুরুত্ব না দেয়ায় এখন মহামারীর রুপ নিয়েছে।
বুধবার (৭ আগস্ট) দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ড্যাব আয়োজিত ডেঙ্গু পরামর্শ কেন্দ্র ও হটলাইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, সরকার ডেঙ্গু রোগ সম্পর্কে বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় সংস্থা এবং সুশীল সমাজের সতর্ক বার্তাকে ভ্রুক্ষেপ করেনি। বরং মশকরা আর উপহাস করেছে। যিনি প্রধান দায়িত্বে ছিলেন সেই স্বাস্থ্যমন্ত্রী দেশের বাইরে গিয়েছিলেন। রিজভী বলেন, কোরবানীর ঈদ উপলক্ষে লাখ লাখ মানুষ গ্রামে যাবেন। কিন্তু ডেঙ্গু প্রতিরোধে প্রত্যন্ত অঞ্চলে কোনো কার্যকর ব্যবস্থা নেই। যেখানে ঢাকাতেই এই রোগে আক্রান্ত হয়ে চিকিৎসক, শিক্ষার্থীসহ অনেকেই মারা যাচ্ছে। সেখানে গ্রামের কি অবস্থা হবে? এ ব্যাপারে সরকারের উচিত দ্রুত পদক্ষেপ নেয়া।
বিবিসিকে দেয়া সাক্ষাতকারে গুম-খুন নিয়ে প্রধানমন্ত্রী মিথ্যাচার করেছেন বলে অভিযোগ করে রিজভী বলেন, বিচারবহির্ভূত হত্যা ও গুমের কথা নাকি গণমাধ্যম বেশি বেশি প্রচার করছে। আসলে কি তাই? দেশের সাংবাদিক ঢাকা থেকে গুম হয়ে উদ্ধার হয় সুনামগঞ্জে। তারপরও নাকি গণমাধ্যমে বেশি বেশি প্রচার করা হচ্ছে বলে বিবিসিকে সাক্ষাতকার দিয়ে প্রধানমন্ত্রী বলছেন। তাহলে আমাদের দলের ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাইফুলল ইসলাম হিরু, হুমায়ুন পারভেজ, জাকির, সুমনসহ অন্যরা কোথায়? প্রধানমন্ত্রী জবাব দিন।
রিজভী বলেন, আসলে বর্তমান সরকার মানুষের সামনে বক্তব্যের ধোয়া উড়াচ্ছে, মানুষের সঙ্গে তামাশা করছে। তিনি বলেন, বিএনপি সবসময় জনকল্যাণে কাজ করে। ডেঙ্গু মোকাবেলায় বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত বিশিষ্ট চিকিৎসকেরা মানুষকে সচেতন করতে কাজ করছে। বিএনপির পক্ষ থেকেও লিফলেট বিতরণ করা হচ্ছে।
রিজভী বলেন,দেশের পরিস্থিতি নিয়ে কেউ যদি সত্য কথা বলতে চান তাহলে তার কাছে অজানা টেলিফোন চলে আসে। আজকে সরকারের দুঃশাসন নিয়ে কেউ যেন কোন কথা বলতে না পারে সেজন্যই বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে কারাগারে বন্দী করে রাখা হয়েছে। দেশে ন্যায় বিচার থাকলে খালেদা জিয়া জেলে থাকতেন না। যে আদালত মানুষের আস্থার শেষ ভরসা ছিল সেই আদালতও সরকারের মন্ত্রী এমপিদের ভাষায় কথা বলছে। এ পরিস্থিতি চলতে পারেনা। এটা চলতে দেয়া যায় না।
ড্যাবের কর্মকান্ডের প্রশংসা করে রিজভী বলেন, ডেঙ্গু আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য ড্যাব হটলাইন চালু করেছে যা খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে যে কেউ ডেঙ্গু বিষয়ে পরামর্শ চাইলে সহজেই সহযোগিতা পাবেন। ০১৩০৬৮৫৯৬৬৪ নাম্বারে কল করলে ড্যাবের চিকিৎসকরা ডেঙ্গু বিষয়ে পরামর্শ দেবেন।
ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ বলেন, আমরা মানবিক কারণে এ কাজ করছি। আজকে ডেঙ্গু আক্রান্ত মানুষের পদভারে হাসপাতালে ঠাঁই নেই। এজন্য মানুষের পাশে দাঁড়াতে আমরা বিভিন্ন কর্মসূচি পালন করছি।
এ সময় ড্যাব মহাসচিব আবদুস সালামসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:২৮:৪৮ ● ৩৭৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ