গৌরনদীতে অপরিচ্ছন্ন পরিবেশে তৈরী হচ্ছে শিশুখাদ্য!

প্রথম পাতা » বরিশাল » গৌরনদীতে অপরিচ্ছন্ন পরিবেশে তৈরী হচ্ছে শিশুখাদ্য!
রবিবার ● ১৮ ফেব্রুয়ারী ২০২৪


গৌরনদীতে অপরিচ্ছন্ন পরিবেশে তৈরী হচ্ছে শিশুখাদ্য!

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

সরকারি নিয়ম-নীতি অমান্য করে বরিশালের গৌরনদী পৌরসভার টরকী বন্দর ছাগল হাটের কাছে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে শিশু দিয়েই প্রতিনিয়ত শিশু খাদ্য  তৈরি করা হচ্ছে।  স্থানীয় প্রশাসনের উদাসীনতা ও স্বেচ্ছাচারিতার কারণে তৈরিকৃত তাল মিশ্রি, সেমাই ও চানাচুর  প্যাকেটের মোড়কে মেয়াদের তারিখ নিজেরদের ইচ্ছা মতো বসানোর অভিযোগ উঠেছে উৎপাদনকারী  প্রতিষ্ঠান বেবী ফুড প্রডাক্টকের বিরুদ্ধে। এতে শিশুদের স্বাস্থ্য ঝুকি’র আশঙ্কা রয়েছে অভিভাবকদের মাঝে।
স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, পৌরসভার টরকী বন্দরের ব্যবসায়ী কৃষ্ণ বর্নিকের  মালিকানাধীন বেবী ফুড প্রডাক্ট নামের কারখানায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মুখরোচক শিশু খাবার তাল মিশ্রি, চানাচুর ও সেমাই তৈরি করা হচ্ছে। ওই কারখানায় একই স্থানে বসে তালমিশ্রি, চানাচুর ও সেমাই নামে তৈরি হয় মুখরোচক শিশু খাবার। সুস্বাদের জন্য চিনির সাথে বিভিন্ন ধরনের ক্যামিকেল মিশিয়ে তাল মিশ্রি নামে তৈরি করা হচ্ছে মুখরোচক শিশু খাবার। কারখানাটিতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে  চানাচুর, সেমাই তৈরি করা হয় সেই স্থানেই বেবি ফুড প্রাডাক্ট নামের শিশু খাদ্য মুখরোচক তালের মিশ্রি তৈরি করা হচ্ছে। যা খেয়ে শিশুসহ অনেকই ডায়রিয়া, পেটের পীড়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্গা করছেন। ফলে শিশুরা অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি রয়েছে।
এ বিষয় গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. টিপু সুলতান জানান অস্বাস্থ্যকর পরিবেশে তৈরিকৃত শিশুখাদ্য খেলে শিশুরা ডায়রিয়া, আমাশা, কিডনি রোগসহ বিভিন্ন রোগের ঝুঁকিতে পরতে পারে।
তিন শিশু শ্রমিকরা জানয়, কারখানার মালিক প্রত্যেক মাসে সাব্বির হাওলাদারকে (১৪) ৩হাজার ৫শ’ টাকা, মো. বেল্লালকে(১৫) ২৪শ’ টাকা, বিজয় মন্ডলকে (১৬) ৩হাজার টাকা করে বেতন দিয়ে আসছে। গরীব ও অসহায় বিধায় পেটের দায়ে খুব অল্প বেতনে এ কারখানায় কাজ করছে বলে জানান তারা।
এ ব্যাপারে কারখানার শ্রমিক সর্দার আসলাম হাওলাদার বলেন, এ কারখানায় ৭ জন লেবারের মধ্যে তিনজন লেবারের বয়স ১৪থেকে ১৬বছরের মধ্যে। কারখানার মালিক আমাকেসহ ৭শ্রমিককে ২হাজার ৪’শ থেকে ৫ হাজার টাকা করে মাসিক বেতন দিচ্ছে।
বেবী ফুড প্রডাক্টকের মালিক কৃষ্ণ বর্ণিক বলেন, পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য কারখানার সবকক্ষের মেঝেতে টাইলস্ বসানো হয়েছে। অসহায় ও গরীব সাব্বির ও বিজয় মন্ডলকে তাদের অভিভাবকরা সেচ্ছায় আমার কারখানায় কাজ করার জন্য দিয়ে গেছে। আমার কারখানয় ১২ জন নারী ও পুরুষ শ্রমিক কাজ করে তাদের (শ্রমিকদের) পরিবার চালাচ্ছে। চিনি ও সামান্য গুড়াদুধ একত্রে জ¦াল দিয়ে মিশ্রি তৈরি করা হয়। এ কারখানায় কোন ক্যমিকেল মিশানো হয় না। মিস্ত্রিতে কারখানার মোড়ক ও মেয়াদ লাগে না। বিএসটিআই ও শ্রম আইনের নিয়ম নীতি মোতাবেক অমি কারখানা চালিয়ে আসছি।
উপজেলা সেনেটারী ইন্সপেক্টর শঙ্কর কুমার দাস বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে। গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু আবদুল্লাহ খান জানান, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ শিশু খাদ্য তৈরি করা হলে এবং বিএসটিআই ও শ্রম আইনসহ সরকারি নিয়ম নীতি অমান্য করার সত্যতা পাওয়া গেলে ওই উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া  হবে।

 

 

এএসআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৩৮:১১ ● ৪৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ