কাউখালীতে শেষ হলো ৫দিন ব্যাপী রাস উৎসব

প্রথম পাতা » পিরোজপুর » কাউখালীতে শেষ হলো ৫দিন ব্যাপী রাস উৎসব
শনিবার ● ২ ডিসেম্বর ২০২৩


কাউখালীতে শেষ হলো ৫দিন ব্যাপী রাস উৎসব

কাউখালী(পিরোজপুর)সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুরের কাউখালীতে শ্রীগুরু সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমে হিন্দ্র ধর্মাবলম্বীদের ৫ দিন ব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব শেষ হয়েছে।শনিবার (২ডিসেম্বর) গুরুপূজা শেষে মহাপ্রসাদ বিতরণের মধ্য দিয়ে এ উৎসব শেষ হয়। লাখ লাখ পুণ্যার্থীদের আগমনে জমজমাট হয়ে উঠেছিল উৎসব।
শ্রীগুরু সংঘের প্রতিষ্ঠাতা শ্রীশ্রীমদ দূর্গাপ্রসন্ন পরমহংসদেব এর ১৩২তম আবির্ভাব তিথি রাসপূর্ণিমায় প্রতিবছর এ উৎসব অনুষ্ঠিত হয়। পাঁচ দিনের এ উৎসবকে ঘিরে দেশ ও বিদেশের লক্ষাধিক পূণ্যার্থীর সমাগম ঘটেছে। পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল ও শ্রীলংকা থেকেও ভক্তবৃন্দ এ অনুষ্ঠানে সমবেত হয়েছিল। হাজারো ভক্ত-পুণ্যার্থী ও দর্শনার্থীর উপস্থিতিতে আশ্রম প্রাঙ্গণ পরিণত হয়েছে মিলনমেলায়।
কেন্দ্রীয় আশ্রমের কোষাধক্ষ্য বিপুল বরণ ঘোষ জানান, বিশ্বচরাচরের দুঃখ বিমোচন, অধর্মের গ্লানি থেকে রক্ষা ও ধর্ম সংস্থাপণার্থে বিশ্ব শান্তি কামনায় ৫দিন ব্যাপী এ উৎসবে ২৪ প্রহরব্যাপী তারকব্রহ্ম মহানাম সংকীর্ত্তন অনুষ্ঠিত হয়। শত বছরের ঐতিহ্যবাহী ও উৎসবকে কেন্দ্র করে এখানে বসে সব ধর্মের মিলন মেলা।বাস,লঞ্চ,ট্রলার,অটোযোগে হাজার হাজার দর্শনার্থীর আগমনে মেলা হয়ে উঠছিল উৎসবমুখর। হিন্দু ধর্মাবলম্বীরা ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এ উৎসবে দেখতে আসেন বলে জানান আয়োজকরা।
এ ছাড়া উৎসব উপলক্ষে আশ্রম প্রাঙ্গণে বিশাল এলাকা জুড়ে বসেছে রাস মেলা। নাগরদোলাসহ রকমারি জিনিসের পসরা সাজান দোকানিরা।

 

 

 

আরএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:১১:১৮ ● ৫০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ