এমপিওভুক্তির দাবীতে বরিশালে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি পেশ

প্রথম পাতা » বরিশাল » এমপিওভুক্তির দাবীতে বরিশালে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি পেশ
মঙ্গলবার ● ১৯ ফেব্রুয়ারী ২০১৯


এমপিওভুক্তির দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে নগরীতে মানববন্ধন করেন শিক্ষকরা
বরিশাল সাগরকন্যা অফিস ॥
স্বীকৃতিপ্রাপ্ত সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও করিগরি) এমপিও ভুক্তির দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার বেলা ১১টায় বরিশাল নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেন শিক্ষকরা। বরিশাল জেলার সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৩ শতাধিক শিক্ষক-কর্মচারী এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ অর্থ সম্পাদক ও বরিশাল জেলার সভাপতি অধ্যক্ষ গোপাল কৃষ্ণ বসাকের  সভাপতিত্বে মানবন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলার সাধারণ সম্পাদক মো: সোহরাব হোসেন, বরিশাল জেলা সাংগঠনিক সম্পাদক মো: তোফাজ্জেল হোসেন, জেলা সহ-সভাপতি মাও: মুহাম্মদ মাসুম বিল্লাাহ, মো: সেলিম রেজা, মোঃ শহীদুল ইসলাম, মোঃ হুমায়ুন কবির, মোঃ জামাল হোসেন, মোঃ আব্দুল বাকী, মোঃ নুর”ল ইসলাম মোঃ শাকিল মাহমুদ, মোঃ মিজানুর রহমান, আফিফা আক্তারী, মোসাঃ রুনা খানম, মোঃ ইব্রাহীম খলিল, মোঃ মাজাহারুল ইসলাম, মোঃ আঃ ছালাম, মো: সিরাজুল ইসলাম, প্লাবন মজুমদার, মোঃ সাইদুর রহমান, কমলকান্তি বিশ্বাস  ও নিখিল বিশ্বাস প্রমূখ। উপস্থিত সকলের একই দাবী-সারাদেশের স্বীকৃতিপ্রাপ্ত সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানমন্ত্রী কর্তৃক এমপিও ভুক্তির ঘোষণা অনতিবিলম্বে বাস্তবায়ন করার আহ্বান জানানো হয় এবং শিক্ষক কর্মচারীদের মানবেতর জীবন যাপন থেকে মুক্তি দেয়ার অনুরোধ করা হয়।

উল্লেখ থাকে যে, সাবেক শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত সেপ্টেম্বর ২০১৮ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রতিষ্ঠান থেকে অন লাইনে আবেদন গ্রহণ করেছিলেন, শিক্ষক কর্মচারীরা আশায় বুক বেধে ছিলেন যে, গত সংসদ নির্বাচনের আগেই এমপিওভুক্ত হবে কিন্তু তা করা হয়নি, বর্তমান মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি গত ১৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বলেন, ২ হাজার প্রতিষ্ঠান পর্যায়ক্রমে এমপিও করা হবে, যা সাবেক শিক্ষামন্ত্রীও বার বার একই কথা বলেছিলেন কিন্তু ৯ বছরের মধ্যে কোন প্রতিষ্ঠানই এমপিও ভুক্ত করা হয়নি, তাই এখন শিক্ষক কর্মচারীরা শুধু আশ্বাসে বিশ্বাস করেন না, তারা  স্বীকৃতি প্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এক যোগে এমপিওভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর কাছে জোর দাবী জানান। প্রয়োজনে সকল স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির ঘোষণা দিয়ে পর্যায়ক্রমে শিক্ষকদের এমপিও ভুক্ত করার প্রস্তাব পেশ করেন,  নয়তো যৌক্তিক দাবী আদায়ের লক্ষ্যে কেন্দ্রীয় কমিটির মাধ্যমে কঠোর কর্মসূচী পালন করা হবে। মানববন্ধন শেষে মৌন মিছিল যোগে বরিশাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নন এমপিওভুক্ত শিক্ষকরা।

এএ/কেএস

বাংলাদেশ সময়: ১৫:২৮:১৩ ● ৩৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ