চট্টগ্রামে ১৬ হাজার পিস সরকারি ওষুধ জব্দ

প্রথম পাতা » চট্টগ্রাম » চট্টগ্রামে ১৬ হাজার পিস সরকারি ওষুধ জব্দ
শুক্রবার ● ১৫ ফেব্রুয়ারী ২০১৯


সরকারি ওষুধ
চট্টগ্রাম সাগরকন্যা প্রতিনিধি ॥
চট্টগ্রামের হাটহাজারীতে বুধবার থেকে টানা তিনদিনের অভিযানে প্রায় ১৬ হাজার পিস সরকারি ওষুধ জব্দ করা হয়েছে। রোগীদের জন্য বরাদ্দকৃত বিনামূল্যের এসব ওষুধ কৌশলে একটি চক্র বাজারে বিক্রি করছে বলে জানা গেছে। তবে প্রশাসনের যথাযথ তদারকির অভাবে চক্রটি এ অপকর্ম দীর্ঘদিন ধরে চালিয়ে যাচ্ছে বলেও অভিযোগ। পৌরসভার চারটি ফার্মেসিতে অভিযান চালিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন এসব ওষুধ জব্দ করেন। অভিযানের খবর পেয়ে পালিয়ে যাওয়ায় কাউকে আটক কিংবা সাজা দেওয়া সম্ভব হয়নি। তবে অভিযানের পর পৌরসভার নিউ মেডিসিন, তারেক মেডিকেল হল, আলম ফার্মেসি ও আদর্শ গ্রামের একটি নামহীন ওষুধের দোকান বন্ধ করে দিয়েছে প্রশাসন।

ইউএনও রুহুল আমিন বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে এসব দোকানে অভিযান চালানো হয়। চারটি দোকান থেকে ১৫ রকমের সরকারি ওষুধ মিলেছে। এছাড়া সরকার কর্তৃক বরাদ্দকৃত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির সামগ্রীও পাওয়া গেছে। ওষুধগুলোর মোড়কে ম্ল্যূ উল্লেখ নেই। তবে বেসরকারি ওষুধের সঙ্গে গ্রুপ মিলিয়ে দাম নির্ধারণ করে এগুলো ক্রেতাদের হাতে তুলে দেওয়া হচ্ছে।

রুহুল আমিন বলেন, দোকান চারটির কর্মচারীরা জানিয়েছে, অর্ডার দিলে হাটহাজারী উপজেলার চৌধুরীহাট এলাকার একজন ব্যক্তি এসব ওষুধ দোকানে পৌঁছে দেয়। সে হাটহাজারীর পাশাপাশি রাউজানেও সরকারি ওষুধ সাপ্লাই করে। ওই ব্যক্তির তথ্য সংগ্রহ করা হয়েছে। তাকে ধরতে অভিযান অব্যাহত আছে।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, বিনামূল্যে সরবরাহের সরকারি ওষুধ খোলাবাজারে ক্রয়-বিক্রয় দন্ডনীয় অপরাধ। ওষুধ প্রশাসন অধিদফতর এসব বিষয় তদারকি করে। তবে আমার আওতাধীন কোনো চিকিৎসা কেন্দ্রের কেউ এ অপকর্মের সঙ্গে জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ওষুধ প্রশাসন অধিদফতর চট্টগ্রামের তত্ত্বাবধায়ক মো. কামরুল হাসান বলেন, যেসব ওষুধ বাজারে পাওয়া যাচ্ছে, সেগুলো সরকারি চিকিৎসা কেন্দ্রের জন্য বরাদ্দ। চট্টগ্রাম বা আশপাশের কোনো না কোনো সরকারি চিকিৎসা কেন্দ্র থেকে এসব ওষুধ আসছে। চিকিৎসা কেন্দ্রগুলোর কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী এ কাজে জড়িত। যেসব ওষুধের খোঁজ পাচ্ছি, সেগুলো কোথা থেকে আসছে তা বের করার চেষ্টা চলছে। তবে সরকারি চিকিৎসা কেন্দ্রগুলোতে যথাযথ তদারকি করা হলে ওষুধ পাচার বন্ধ হবে বলে তিনি মনে করেন।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:২৩:৪১ ● ৬৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ