সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো মিয়ানমার প্রতিনিধিদলের বৈঠক

প্রথম পাতা » জাতীয় » সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো মিয়ানমার প্রতিনিধিদলের বৈঠক
রবিবার ● ২৮ জুলাই ২০১৯


সিদ্ধান্ত ছাড়াই শেষ হলো মিয়ানমার প্রতিনিধিদলের বৈঠক

কক্সবাজার সাগরকন্যা প্রতিনিধি॥

কোনো ধরনের চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে মিয়ানমার প্রতিনিধিদলের সঙ্গে রোহিঙ্গা ও সংশ্লিষ্টদের মধ্যে দু’দিনের বৈঠক। তবে সংকট সমাধানে সংলাপের প্রস্তাবে রাজি হয়েছে মিয়ানমার।
মিয়ানমারের প্রতিনিধিদলের প্রধান পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে সাংবাদিকদের বলেন, সংলাপের বিষয়ে আগামি মাস দু’য়েকের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে। রোহিঙ্গাদের এনভিসি কার্ড দিয়ে দেশে ফেরত নেওয়া হবে, যেখানে তাদের মিয়ানমারের জাতিগত পরিচয়ের প্রশ্ন থাকবে না। তিনি বলেন, একটি দেশে নাগরিকত্ব পাওয়ার দাবি উঠলে আবেদনকারীকে ওই দেশের তিন প্রজন্মের বিশ্বাসযোগ্য দালিলিক প্রমাণ দেখাতে হবে। রোহিঙ্গারা শর্তের ন্যাচারালাইজেশন সিটিজেনশিপ ক্যাটগরিতে (বিদেশি হিসেবে সে দেশে স্থায় বসবাসের অনুমতি) আবেদন করতে পারে। রোহিঙ্গা শব্দটি নিয়ে মিয়ানমার ভাবতে চায়। তবে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেশে ফেরত নিয়ে ইআইডি কার্ড দেওয়া হলে সেখানে তাদের জাতিগত বিষয়টি নিয়ে প্রশ্ন থাকবে না। তাছাড়া এই কার্ড তাদের স্বাভাবিক জীবনযাপনে সহায়ক হবে। তবে রোহিঙ্গাদের নিজের ভিটেমাটির পরিবর্তে সেখানে তৈরি ক্যাম্পে রাখা এবং এনভিসি কার্ড দিয়ে দেশে ফেরতের প্রস্তাব নাকচ করে দিয়েছে রোহিঙ্গারা।
রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, তারা দেশে ফিরবেন তখনই, যখন নাগরিক অধিকার, ভিটেমাটি ফেরত ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হবে। এ বৈঠক মিয়ানমারের লোক দেখানো। তারা আগের প্রস্তাবগুলোকেই বারবার চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছে এবং তাদের সব দাবির প্রশ্নে নীরব থেকেছে। তবে নানা শর্ত বাস্তবায়নে নিয়মিত সংলাপের মাধ্যমে সংকট সমাধানে মিয়ানমার রাজি হয়েছে বলে জানান তিনি।
বৈঠকে মিয়ানমার প্রতিনিধিদলের কাছে রোহিঙ্গাদের পক্ষে বিভিন্ন দাবি- দাওয়া তুলে ধরেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মো. মুহিব উল্লাহ। তিনি বলেন, আমরা তাদের কাছে তিনটি শর্ত দিয়েছি। আমাদের নাগরিকত্ব দিতে হবে, নিজ ভিটেবাড়িতে ফেরত পাঠাতে হবে আর আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এই তিনটি শর্ত মেনে নিলে আমরা চলে যেতে রাজি। তবে বৈঠকে প্রত্যাবাসনের বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না হলেও আলোচনা অব্যাহত রাখা হবে বলে তারা আমাদের জানিয়েছেন।
শনিবার সকালে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে কক্সবাজার পৌঁছে দুপুরে ৩৫ জন রোহিঙ্গা নেতার সঙ্গে বৈঠক করে মিয়ানমারের ১৪ সদস্যের প্রতিনিধিদল। এ সময় আসিয়ানের পাঁচ সদস্যও উপস্থিত ছিলেন। রোববার প্রতিনিধিদল ৩০ জন রোহিঙ্গা প্রতিনিধি ১০ জন হিন্দু ও চারজন খ্রিস্টান প্রতিনিধি এবং আন্তর্জাতিক সেবা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মিয়ানমার ও আসিয়ানের প্রতিনিধি ছাড়াও কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, জেলা প্রশাসনের প্রতিনিধিসহ অনেকে উপস্থিত ছিলেন।
এর আগে শুক্রবার রাতে মিয়ানমার প্রতিনিধিদল বাংলাদেশ পৌঁছে শনিবার সকালে তারা কক্সবাজার পৌঁছেন। সেখান থেকে ইনানীর হোটেল রয়েল টিউলিপে যান তারা। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর দুপুর একটার দিকে উখিয়ায় পৌঁছে সেখানে বিকেল চারটা পর্যন্ত রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করেন।
মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন ও দমন নিপীড়নের কারণে ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে রাখাইন রাজ্যে থেকে আসা নতুন-পুরনো প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা এখন কক্সবাজারে অবস্থান করছে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৯:০২ ● ২৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ