ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ চালু হচ্ছে ২৯ মার্চ

প্রথম পাতা » পর্যটন » ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ চালু হচ্ছে ২৯ মার্চ
বুধবার ● ১৩ মার্চ ২০১৯


ফাইল ছবি
সাগরকন্যা ডেস্ক ॥
বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণপিপাসু যাত্রীদের জন্য সুখবর। এয়ার, রেল ও বাসের পর এবার ঢাকা-কলকাতার শৌখিন যাত্রীদের জন্য চালু হচ্ছে নৌযান যাত্রীসেবা। ফলে বরিশাল থেকেও সরাসরি এবার ভারতে যাওয়া যাবে ওই জাহাজে। আগামি ২৯ মার্চ বাংলাদেশ থেকে কলকাতার উদ্দেশে পরীক্ষামূলকভাবে ছেড়ে যাবে এমভি মধুমতি নামের যাত্রীবাহী জাহাজ। বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি)’র কর্মকর্তারা।

সূত্রমতে, বাংলাদেশের ভ্রমণপিপাসুদের জন্য বাংলাদেশ-ভারত নৌপ্রটোকল চুক্তির আওতায় বাংলাদেশ-ভারত ভ্রমণে ইচ্ছুক পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে বিআইডক্লিউটিসি’র নিজস্ব অত্যাধুনিক নৌযান দ্বারা সরকারী নির্দেশনার পরিপ্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে ঢাকা-কলকাতা যাত্রীবাহী সার্ভিস চালু করা হবে। আগামি ২৯ মার্চ রাত নয়টায় বিআইডব্লিউটিসি’র এমভি মধুমতি জাহাজটি নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডার হতে বরিশাল-মংলা-সুন্দরবন-আন্টিহারা-হলদিয়া রুট হয়ে ভারতের কলকাতার উদ্দেশে যাত্রা করবে। এতে ভাড়ার তালিকা ধরা হয়েছে-ফ্যামিলি স্যুট কেবিন (দুইজন) ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি (যাত্রীপ্রতি) পাঁচ হাজার, ডিলাক্স শ্রেণি (দুইজন) ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার (যাত্রীপ্রতি) আট হাজার টাকা এবং সুলভ শ্রেনি/ডেক (যাত্রীপ্রতি) পনেরশ’ টাকা।

সূত্রে আরও জানা গেছে, গত বছর ঢাকা-কলকাতা যাত্রীবাহী জাহাজ পরিবহনের বিষয়ে সম্মত হয় ভারত ও বাংলাদেশ। এ চুক্তিতে সই করেন বাংলাদেশের নৌ-পরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃ ।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৪:৫৯:২১ ● ৪৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ