গৌরনদীতে টেক্সটাইল শিক্ষার্থীদের মানববন্ধন

প্রথম পাতা » বরিশাল » গৌরনদীতে টেক্সটাইল শিক্ষার্থীদের মানববন্ধন
শনিবার ● ২১ মে ২০২২


গৌরনদীতে টেক্সটাইল শিক্ষার্থীদের মানববন্ধন

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদে ও  ঘটনার সাথে  জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ সাত দফা দাবিতে বরিশালের গৌরনদীতে শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউটের শিক্ষার্থীরা  বিক্ষোভ প্রদর্শন, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসুচি পালন করেছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলার নাঠৈই এলাকায় অবস্থিত শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউটের সম্মুখে বরিশাল-ভায়া আগৈলঝাড়া-গোপালগঞ্জ আঞ্চলিক সড়কে বিক্ষুব্ধ ২ শতাধিক শিক্ষার্থীরা দুই ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসুচি পালন  করে।
টেক্সটাইল ইনস্টিটিউটের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, বহিরাগত ২/৩ বখাটে শুক্রবর সকালে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে দুই ছাত্রীকে উত্ত্যক্ত করে। ্এ সময়  ২/৩ শিক্ষার্থী উত্ত্যক্তের প্রতিবাদ করলে তাদের লাঞ্ছিত করে বখাটেরা। এ কারণে ইনস্ট্রিটিউটে শুক্রবার দুই ছাত্রীকে উত্যক্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণ, ছাথ্রী ইভটিজিং, যৌন হয়রানী বন্ধ, ক্যম্পাসে নিরাপত্তায় দায়িত্ব পালনকারী প্রহরীদের নিরাপত্তা ও ক্যাম্পসে  বহিরাগত প্রবেশ নিষিদ্ধসহ ৭ দফা দাবিতে গতকাল শনিবার সকালে ওই টেক্সটাইল ইনস্টিটিউটের দুই শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।  মানববন্ধন শেষে শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউটের ক্যাম্পাসে শিক্ষার্থী মোঃ রশিদ বিল্লাহর সভাপতিত্বে  অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষার্থী মোঃ মাহাবুব হাওলাদার, মোঃ ফিরোজ মাহমুদ, মোঃ সাজ্জাত হোসেন, মোঃ সিয়াম সিকদার প্রমূখ। বক্তারা অনতিবিলম্বে ৭ দফা বাস্তবায়নের জন্য অধ্যক্ষকে ৪৮ ঘন্টার অলটিমেটাম দেন। খবর পেয়ে সহকারী অধ্যক্ষ শাখাওয়াত হেসেন, গৌরনদী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) হেলাল উদ্দিন ঘটনাস্থলে পৌঁছে দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি প্রত্যাহার করে নেয়।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, শুক্রবার সকালে স্থানীয় বহিরাগত বখাটেরা ক্যাম্পসে প্রবেশ করে দুই ছাত্রীকে উক্ত্যক্ত করে। এ ঘটনায় কয়েকজন শিক্ষার্থী প্রতিবাদ করলে তাদের লাঞ্ছিত ও ছাত্রীদের শ্লীলতাহানি করা হয়। শিক্ষার্থী মোঃ মাহাবুব হাওলাদার, মোঃ ফিরোজ মাহমুদ, মোঃ সাজ্জাত হোসেন বলেন, আমরা ক্যাম্পসে প্রায় নিয়মিতভাবে বহিরাগতের দ্বারা নির্যাতিত হচ্ছি। ছাত্রীদের নিরাপত্তা নিয়ে আমরা শংকিত। শুক্রবারে ক্যাম্পসে দুই ছাত্রীর সঙ্গে সংঘটিত ঘটনার সিসি ক্যামেরার ফুটেজ দেখে ঘটনায় জড়িতদের শনাক্ত করে দৃষ্ঠান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি এবং আগামি ৪৮ ঘন্টার মধ্যে এদের বিচারের আনার জন্য প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি।এ ছাড়াও শিক্ষার্থীরা  শুক্রবার উত্ত্যক্ত ও শ্লীলতাহানির প্রতিবাদ ও ঘটনায়  জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরন, শিক্ষার্থীরা ইভটিজিং, যৌন হয়রানী বন্ধ, ক্যম্পাসে নিরাপত্তায় দায়িত্ব পালনকারী প্রহরীদের নিরাপত্তা, ও ক্যাম্পসে  বহিরাগত প্রবেশ নিষিদ্ধসহ ৭ দফা বাস্তবায়নের দাবিতে অধ্যক্ষ বরাবরে লিখিত দেন। শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউটের সহকারী অধ্যক্ষ শাখাওয়াত হেসেন বলেন, শিক্ষার্থীদের দাবির সমর্থনে ইতিমধ্যেই আমরা কাজ শুরু করেছি। পর্যায়ক্রমে তাদের দাবি সকল দাবি মেনে নেওয়া হবে। গৌরনদী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ হেলাল উদ্দিন বলেন, শিক্ষার্থীদের ৭ দফা দাবী বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়ার পরে শিক্ষার্থীরা আঞ্চলিক সড়কের কর্মসূচী প্রত্যহার করে নেন।

বিকেএস/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৩:৩৪ ● ৩৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ