গলাচিপায় সুবিধাবঞ্চিতের স্বাস্থ্যসেবা শীর্ষক সভা

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় সুবিধাবঞ্চিতের স্বাস্থ্যসেবা শীর্ষক সভা
সোমবার ● ২২ ফেব্রুয়ারী ২০২১


গলাচিপায় সুবিধাবঞ্চিতের স্বাস্থ্যসেবা শীর্ষক সভা

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

শারমিন আক্তার (রুরাল ফ্যাসিলিটেটর, পিএইচডি- ইএইচডি প্রকল্প)’ এর সঞ্চালনায় গলাচিপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: হাবীবুর রহমান হাদীর সভাপতিত্বে ব্রিটিশ সরকারের এফসিডিও এর আর্থিক সহায়তায় এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের নেতৃত্ত্বে এবং পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) কর্তৃক বাস্তবায়িত “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” শীর্ষক কনসোর্টিয়াম প্রকল্পটির সেনসিটাইজেশন (অবহিতকরণ) সভা ইউনিয়ন পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
পিএইচডি- ইএইচডি প্রকল্পের হেলথ কো- অর্ডিনেটর মো: রউফুল আলম মিঠু, আরএইচস্টেপ প্রতিনিধি মোঃ আব্দুর রহিম, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোসাঃ জাকিয়া বেগম, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ রাকিবুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা,  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক সহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তা বৃন্দ সভায় উপস্থিত ছিলেন। ইএইচডি প্রকল্পের শারমিন আক্তার এবং মো: রউফুল আলম মিঠু’র যৌথ পরিচালনায় প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম আলোচনা করা হয়।
অনুষ্ঠানে বক্তারা উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন যাতে এই অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘেœ স্বাস্থ্যসেবা পেতে পারে। এই প্রকল্পের মাধ্যমে বরিশাল বিভাগের (ভোলা, পটুয়াখালী, বরগুনা জেলায় প্রতিবন্ধী ব্যক্তিসহ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির মা ও শিশুর অসুস্থ্যতা ও মৃত্যুহার কমানো, জনগেীষ্ঠর সার্বজনীন স্বাস্থ্যসেবা গ্রহনের মাত্রা বাড়ানোর মাধ্যমে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টির টেকসই উন্নয়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং গলাচিপা উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রকল্পের কর্মকান্ড সম্প্রসারিত করেছে। বিশেষ করে কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্য কর্মী, বেসরকারী ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও গ্্রাম ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল কলেজের ডাক্তারদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা বিষয়ে প্রশিক্ষণ আয়েজন করেছে। করোনা মহামারীর সময় সরকারের সাথে কাজ করেছে এবং উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল ও মেডিকেল সহ বিভিন্ন প্রতিষ্ঠানে স্বাস্থ্য পরীক্ষা উপকরণ বিতরণ করেছে। সভাপতি তার বক্তব্যে বলেন, ”আমি আশা করি প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্যসুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বাস্তবায়নকারী সংস্থাসমুহ দক্ষতা ও নিষ্ঠার সাথে তাদের কর্মকান্ড বাস্তবায়ন করবে।”

এমএনইউ/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫২:০০ ● ৩৪৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ