একটি অ্যাপে আসছে রেলের সব সেবা: রেলমন্ত্রী

প্রথম পাতা » জাতীয় » একটি অ্যাপে আসছে রেলের সব সেবা: রেলমন্ত্রী
বুধবার ● ৩০ জানুয়ারী ২০১৯


রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন
ঢাকা সাগরকন্যা অফিস ॥
প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ট্রেনের টিকিট কালোবাজারি রোধের পাশাপাশি যাত্রীসেবা দেওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ের সব সেবাকে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে দ্রুত সময়ে ও সহজে জনগণের হাতে পৌঁছে দেওয়ার জন্য আলোচনা হয়েছে। বুধবার রেলপথ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ রেলওয়ের সেবাগুলোকে ডিজিটালাইজড করার ল্েয রেলভবনের সম্মেলন কে এসভা অনুষ্ঠিত হয়। সভায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে রেলওয়ের বর্তমান সেবাকে আরও জনবান্ধব ও সহজতর করার ল্েয আইসিটি বিভাগ ও রেলপথ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে একটি জনবান্ধব ইন্টিগ্রেটেড রেলওয়ে ডিজিটাল সার্ভিস প্লাটফর্ম ও মোবাইল অ্যাপ তৈরি ও বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়ের সব সেবাকে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে দ্রুত সময়ে ও সহজে জনগণের হাতে পৌঁছে দেওয়ার জন্য সর্বাধুনিক প্রযুক্তির বিভিন্ন দিক নিয়েও সভায় আলোচনা হয়েছে।

সভায় জানানো হয়, ইন্টিগ্রেটেড রেলওয়ে অ্যাপ বাস্তবায়িত হলে একজন নাগরিক তার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করেই ট্রেনের সিট বাছাই থেকে শুরু করে সিট বুকিং ও টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন। পাশাপাশি স্টেশনে ট্রেনের অবস্থান, গন্তব্যের দূরত্ব ও লোকাল ট্রান্সপোর্ট সেবার সঙ্গে সহজেই যুক্ত হতে পারবেন। যাত্রাকালীন সময়ে বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সেবা যেমন-ট্রেনের ভেতরে খাবারের অর্ডার দেওয়া, বা অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতার জন্য অভিযোগ দায়ের করতে পারবেন। এই ইন্টিগ্রেটেড সিস্টেমে মোবাইল অ্যাপের পাশাপাশি ওয়েব অ্যাপ্লিকেশন, কল সেন্টার ও এসএমএস-এর মাধ্যমে সব সেবা পাওয়া যাবে। প্রস্তাবিত সিস্টেমটি প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারবেন।

এসব ব্যাপারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সব ধরনের কারিগরি সহযোগিতা দেবে। সভায় রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, সুন্দর,আধুনিক, প্রযুক্তিনির্ভর দেশ গড়ার ল্েয আমরা সম্মিলিতভাবে কাজ করছি। প্রযুক্তি ছাড়া উন্নয়ন সম্ভব নয়। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কালোবাজারি রোধসহ যাত্রীদের সার্বিক সেবা দেওয়া সম্ভব। তিনি আরও বলেন, বর্তমানে রেলওয়ের বেশ কিছু সেবা অনলাইন ও এসএমএস-এর মাধ্যমে দেওয়া হচ্ছে। প্রস্তাবিত সিস্টেমটি বাস্তবায়িত হলে রেলের সব সেবা একটি মাত্র প্লাটফর্ম থেকে দেওয়া যাবে।

তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রস্তাবিত সিস্টেমটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতর গুলোকে নির্দেশনা প্রদান করেন। নীতিগত সিদ্ধান্ত গ্রহণে সব ধরনের সহযোগিতা দেওয়ারও আশ্বাস দেন। সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম, এটুআই এর প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:০৪:৫৯ ● ১০৭৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ