ক্রাইস্টচার্চে হামলায় নিহত বাংলাদেশির সংখ্যা ৫: পররাষ্ট্রমন্ত্রী

প্রথম পাতা » প্রবাস » ক্রাইস্টচার্চে হামলায় নিহত বাংলাদেশির সংখ্যা ৫: পররাষ্ট্রমন্ত্রী
সোমবার ● ১৮ মার্চ ২০১৯


ফাইল ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে গত ১৫ মার্চ (শুক্রবার) শ্বেতাঙ্গ উগ্রবাদীর চালানো হামলায় প্রাণ হারিয়েছেন পাঁচ বাংলাদেশি। আহত হয়েছেন দু’জন। আর নিখোঁজ রয়েছেন একজন। সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তার মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। ক্রাইস্টচার্চে হামলার সবশেষ পরিস্থিতি জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ক্রাইস্টচার্চের হামলায় ৫ জন বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। এরা হলেন ড. আবদুস সামাদ, হোসনে আরা, মোজাম্মেল হক, এম জাকারিয়া ও ওমর ফারুক। আহত হয়েছেন দু’জন, এরা হলেন লিপি ও মুনতাসীম। লিপির অবস্থা গুরুতর। এ ছাড়া নিখোঁজ রয়েছেন শাওন নামে একজন।

মন্ত্রী বলেন, নিউজিল্যান্ডে বাংলাদেশিদের ভ্রমণে সতর্কবার্তা জারি করেছে সরকার। সেখানে ভ্রমণে যেতে হলে বাংলাদেশিদের সতর্কতা অবলম্বন করতে হবে। ড. মোমেন বলেন, নিউজিল্যান্ডের ঘটনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে একজন ফোকাল পারসন নিযুক্ত করা হয়েছে। তিনি হলেন সহকারী সচিব ওয়ালিদ বিন কাশেম। তিনি এই বিষয়ে খোঁজ-খবর রাখবেন। তথ্য সরবরাহ করবেন। নিউজিল্যান্ডে নিহতদের শনাক্ত করার জন্য বাংলাদেশ থেকে পরিবারপ্রতি একজন আত্মীয়কে নিয়ে যাবে দেশটির সরকার। সেখানে যাওয়ার খরচও নিউজিল্যান্ড সরকার বহন করবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। গত শুক্রবার নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের ওই দুই মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে নির্বিচারে গুলি চালায় এক শ্বেতাঙ্গ উগ্রবাদী। এতে ওই পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন প্রাণ হারিয়েছেন।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:৪৮:০১ ● ৩৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ