ডাকসু নির্বাচনে ছাত্রলীগ ভিপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রথম পাতা » রাজনীতি » ডাকসু নির্বাচনে ছাত্রলীগ ভিপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ
শুক্রবার ● ১ মার্চ ২০১৯


পোস্টারে রঙিন ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
তফসিল অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের প্রচারণা আগামি ৩ মার্চ থেকে হওয়ার কথা। কিন্তু আচরণবিধি লঙ্ঘন করে ইতোমধ্যে দেয়ালে পোস্টারিং করার অভিযোগ উঠেছে ছাত্রলীগের ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও তার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। আচরণবিধিতে স্পষ্ট উল্লেখ আছে দেয়ালে পোস্টারিং করে প্রচারণা করা যাবে না।

এই প্রার্থীর রঙিন ছবি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, মধুর ক্যানটিন, গুরু দুয়ারা নানকশাহীসহ বিভিন্ন স্থানের দেয়ালে রঙিন ছবি লাগিয়ে প্রচারণা করতে দেখা গেছে। আচরণবিধি (৬) এর ‘ক’ এবং ‘খ’ তে স্পষ্ট বলা আছে, ‘কোনও প্রার্থী সাদা-কালো ছবি ছাড়া পোস্টারে রঙিন ছবি ব্যবহার করতে পারবে না। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হল এলাকায় অবস্থিত কোনও স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছপালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনও দাঁড়ানো বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো যাবে না।

এ বিষয়ে প্রগতিশীল ছাত্রজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমরা প্রক্টরকে অবহিত করেছি। প্রশাসন ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে। ছাত্রদলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান বলেন, এটা আচরণবিধির স্পষ্ট লঙ্ঘন। এখনও প্রচারণা শুরু হয়নি। কিন্তু তিনি রঙিন ছবি ব্যবহার করে পোস্টারিং করেছেন। আমরা রিটানিং অফিসারকে তদন্ত সাপেে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।

এ বিষয়ে প্রধান রিটার্নিং কর্মকর্তা এস এম মাহফুজুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আচরণবিধি অনুসারে দেয়ালে পোস্টার লাগানো যাবে না। এটা আচরণবিধি লঙ্ঘন হয়েছে। বিষয়টির দায়িত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর।
এদিকে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘নির্বাচন কমিশন আমাদের অবহিত করলে ব্যবস্থা নেবো। এ বিষয়ে জানাতে ছাত্রলীগের সভাপতি এবং সহ-সভাপতি (ভিপি) প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে একাধিকবার ফোন করা হলেও, ফোন রিসিভ হয়নি।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৫:৪৮:০০ ● ৩৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ