গলাচিপায় সংখ্যালঘু পরিবারের জমি দখল!

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় সংখ্যালঘু পরিবারের জমি দখল!
বুধবার ● ১ জুন ২০২২


গলাচিপায় সংখ্যালঘু পরিবারের জমি দখল!

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপায় সংখ্যালঘু পরিবারের জমি দখল করে জোরপূর্বক ঘর নির্মানের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার গোলখালী ইউনিয়নের হরিবেদপুর মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের উত্তর পাশে কালাচান রায়ের বাড়িতে। একই ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ওবায়দুল খা গং এর লোকজন এর নেতৃত্ব দিচ্ছেন। কালাচান রায়ের জমিতে (১ জুন) বুধবার রাত অনুমান সাড়ে ৩টার দিকে জোরপূর্বক টিনশেটের একটি দোকান ঘর তোলে প্রতিপক্ষরা। ঘটনা টের পেয়ে ওই রাতেই কালাচান রায়ের ছেলে সুমন রায় নিষেধ করতে গেলে তাকে এলোপাথারীভাবে পিটিয়ে গুরুতর আহত করে। তার ডাক চিৎকারে এলাকাবাসী এসে সুমন রায়কে উদ্ধার করে গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।
হাসপাতালের কর্তর্বরত চিকিৎসক ডা. নাইমুল ইসলাম জানান, সুমন রায় আমার চিকিৎসাধীনে ৩য় তলায় ১৫ নম্বর বেডে ভর্তি আছে। তার শরীরের বিভিন্ন স্থানে কালো কালো দাগ আছে, তার বুকে অনেক চোট লেগেছে। এ বিষয়ে সুমন রায় জানান, রাতে আঁধারে আমার বাবার পৈত্রিক সম্পত্তিতে জোরপূর্বক দোকান ঘর নির্মানের জন্য ওবায়দুল খা সহ প্রায় ৪০/৫০ জন লোক একত্রিত হয়ে অন্য স্থান থেকে ফ্রেম, চালা, বেড়া তৈরি করে আমাদের কয়েকটি ফলজ গাছ কেটে আমাদের জায়গায় এসে ফ্রেম, চালা, বেড়া দিয়ে দোকান ঘর তৈরি করে। আমি লোকজনের শব্দ পেয়ে এসে দেখি আমাদের জায়গায় দোকান তোলার চেষ্টা করছে। এ সময় আমি বাধা দিলে আমাকে কয়েকজন মিলে এলোপাথারীভাবে মারধর করে। এ ঘটনায় সংখ্যালঘু পরিবারের পক্ষ থেকে কালাচান রায়ের ছেলে শেখর রায় গলাচিপা থানায় (১ জুন) বুধবার লিখিত অভিযোগ করেন।
অভিযোগে বাদী জানান, কিসমত হরিদেবপুর মৌজায় ৪২০ দাগের জমি আমাদের বসত ঘর। আমার বাড়ির সামনের ফাঁকা জায়গায় রাস্তার সাথের জমিতে প্রতিপক্ষরা জোর করে দখল করে দোকান নির্মান করে। আমার ভাই বাধা দিলে ওরা আমার ভাইকে পিটিয়ে মেরে ফেলতে চেয়েছিল। এ বিষয়ে গৌতম হাওলাদার বলেন, দীর্ঘ ৫০ বছর যাবৎ কালাচান রায় ভোগ দখল করে আসছিল। কিন্তু হঠাৎ করে রাতের আঁধারে খায়গো বাড়ির লোকজন জোরপূর্বক দোকান উঠাতে চায়। এ বিষয়ে গোলখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. হালিম হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, ওই জমি অনেক আগে থেকেই দেখেছি কালাচান রায় ভোগ দখল করে খাচ্ছে এবং তার পৈত্রিক সম্পত্তি। রাতের আঁধারে জোর পূর্বক দোকান ঘর উঠানো একটি লজ্জাজনক ঘটনা। কালাচান রায়ের ছেলে সুমন রায়কেও মারধর করেছে। সংখ্যালঘু বলে তাদের জমি ওরা দখল করতে চায়। গোলখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসিরউদ্দিন হাওলাদার বলেন, কালাচান রায়ের জমিতে জোরপূর্বক ঘর তোলায় তার তীব্র নিন্দা জানাই। এ ব্যাপারে ওবায়দুল খার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) এম আর শওকত আনোয়ার ইসলাম বলেন, ঘটনাটির তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার জানান, সরেজমিনে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২২:৩৪:২৫ ● ২৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ