কৃষকদলের আহ্বায়ক কমিটি ঘোষণা

প্রথম পাতা » সর্বশেষ » কৃষকদলের আহ্বায়ক কমিটি ঘোষণা
বুধবার ● ২৭ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী কৃষকদলের বর্তমান কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবির পর দলটির সহযোগী সংগঠনগুলো পুনর্গঠনে ভেঙে দেওয়া হল জাতীয়তাবাদী কৃষক দলের ২১ বছর আগের কমিটি। ১৫৩ সদস্যের নতুন যে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে, তাতে আহ্বায়ক করা হয়েছে শামসুজ্জামান দুদুকে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের এই সদস্য কৃষক দলের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। আহ্বায়ক কমিটির সদস্য সচিব হয়েছেন কৃষি হাসান জাফির তুহিন। তিনি ‘এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব)’ এর সদস্য সচিব ছিলেন।

১৫৩ সদস্যের কমিটির মধ্যে যুগ্ম আহ্বায়ক ১২ জন এবং সদস্য ১৩৯ জন। বুধবার বিএনপির প্যাডে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বারিত এক বিজ্ঞপ্তিতে কৃষক দলের আহ্বায়ক কমিটি গঠনের কথা জানানো হয়। এতে বলা হয়, নতুন আহ্বায়ক কমিটি তিন মাসের মধ্যে সম্মেলন ও কাউন্সিল করে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি গঠন করবে। সর্বশেষ ১৯৯৮ সালের ১৬ মে কৃষক দলের কমিটি হয়েছিল। ওই কমিটিতে সভাপতি ছিলেন ফেনীর সাবেক সংসদ সদস্য মাহবুবুল আলম তারা (বর্তমানে প্রয়াত)। তারা আওয়ামী লীগে যোগ দিলে কিছু দিন মজিবুর রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তার মৃত্যুর পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ১৯৮০ সালে জাতীয়তাবাদী কৃষক দল গঠন করেন। এর প্রতিষ্ঠাতা আহ্বায়ক ছিলেন বিচারপতি আবদুস সাত্তার। পরে আবদুল মান্নান ভুঁইয়া (বিএনপি মহাসচিব) কৃষক দলের সভাপতি হন।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:০৭:৩৪ ● ১২৬০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ