লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলের চতুর্থ বর্ষপূর্তি উদযাপন

প্রথম পাতা » রংপুর » লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলের চতুর্থ বর্ষপূর্তি উদযাপন
বৃহস্পতিবার ● ১ আগস্ট ২০১৯


লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলের চতুর্থ বর্ষপূর্তি উদযাপন

লালমনিহাট সাগরকন্যা প্রতিনিধি॥

৬৮ বছরের বঞ্চনা থেকে মুক্তির সেই মহেন্দ্রক্ষণকে স্মরণীয় করতে নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হচ্ছে লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলের চতুর্থ বর্ষপূর্তি।
বৃহস্পতিবার (১ আগস্ট) প্রথম প্রহরে (রাত ১২টা এক মিনিটে) সদর উপজেলার বিলুপ্ত ভিতরকুটি ছিটমহলে ৬৮টি মোমবাতি প্রজ্জ্বলন করে দিবসটির শুভ সূচনা করে স্থানীয় বাসিন্দারা।
জানা যায়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিদ্ধান্ত অনুযায়ী ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাত ১২টা এক মিনিটে বাংলাদেশ-ভারতের ১৬২টি ছিটমহল বিনিময় হয়। সেই থেকে দিনটিকে স্মরণীয় করে রাখতে নতুন বাংলাদেশি হিসেবে প্রতিবছর মুক্তির আনন্দে নানা কর্মসূচি পালন করে আসছে লালমনিরহাটের ৫৯টি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা।
সদর উপজেলার ভিতরকুটি বাঁশপচাই সাবেক ছিটমহলের মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- লালমনিরহাট জেলা প্রশাসক (ডিসি) আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান। এছাড়াও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়শ্রী রানী রায়, কবি ও সাহিত্যিক ফেরদৌসি বেগম বিউটি ও ভিতরকুটি (বাঁশপচাই) সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি হারুন-অর-রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।
এরআগে, শিশু-কিশোর ও বয়স্কসহ কয়েকশত নারী-পুরুষ দিনটি স্মরণীয় করে রাখতে নেচে-গেয়ে আনন্দ উল্লাস করেন। একেই সঙ্গে হাতীবান্ধার উত্তর গোতামারী ও পাটগ্রামের বাঁশকাটা ছিটমহলে চতুর্থ বর্ষপূর্তি পালন করে সেখানকার বাসিন্দারা।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৩:০৬ ● ২৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ