চলতি মাসে আরো কালবৈশাখী, ভারি বৃষ্টির আশঙ্কা

প্রথম পাতা » আবহাওয়া » চলতি মাসে আরো কালবৈশাখী, ভারি বৃষ্টির আশঙ্কা
সোমবার ● ১ এপ্রিল ২০১৯


প্রতীকী ছবি

সাগরকন্যা ডেস্ক॥
চলতি মাসে হালকা থেকে মাঝারি ধরনের আরো তিনটি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এ ছাড়া আগামি ৭২ ঘণ্টায় কালবৈশাখীর আঘাত হানার আশঙ্কা আছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত এবং শিলা বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক সোমবার  এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘এপ্রিল মাসে আবহাওয়া বিরুপ থাকে এবং তাপমাত্রা অনেক বেড়ে যায়।’ বৃষ্টিপাত ছাড়াও এ সময় সমুদ্রে দু-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এই মাসে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে দাবদাহ বয়ে যেতে পারে। কোথাও কোথাও এ দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে।
তিনি বলেন, ‘গত রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ভারি বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুমিল্লা জেলায় ৪৩ মিলিমিটার। রাজধানী ঢাকাতে এর মাত্রা ছিল ৩৮ মিলিমিটার। ঢাকা ছাড়াও তাড়াশে এ সময় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪০ মিলিমিটার। আবুল কালাম মল্লিক বলেন, ‘সোমবার দুপুর পর্যন্ত দেশের নৌবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’ সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, ‘ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছুকিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।’ সোমবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। সোমবার ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৪ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৫০ মিনিটে।
আবহাওয়ার দৃশ্যপটে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৯:১৮:০১ ● ৫২৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ