সাংবাদিক রোজিনাকে হেনস্থা- সারাদেশে নিন্দা ও প্রতিবাদের ঝড়

প্রথম পাতা » গণমাধ্যম » সাংবাদিক রোজিনাকে হেনস্থা- সারাদেশে নিন্দা ও প্রতিবাদের ঝড়
বুধবার ● ১৯ মে ২০২১


সারাদেশে নিন্দা ও প্রতিবাদের ঝড়

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

পেশাগত দায়িত্ব পালনকালে স্বাস্থ্য সচিবালয়ে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা, শারীরিক নির্যাতন, মামলায় গ্রেফতারের ঘটনায় সারাদেশে নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে। সারাদেশের সকল মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সংবাদকর্মী ও সাংবাদিক সংগঠন, প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটি নেতৃবৃন্দ প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধণ কর্মসূচি পালনের মধ্যে দিয়ে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। একই সাথে জেষ্ঠ্য সাংবাদিক রোজিনা ইসলামের নি:শর্ত মুক্তি ও অভিযুক্ত আমলাদের প্রত্যাহার ও শাস্তির দাবি জানিয়েছেন।  সাগরকন্যার বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর:

গোপালগঞ্জ  :
বুধবার (১৯ মে) সকাল ১০টায় গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এতে জেলার কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন। গোপালগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ মিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি এস, এম হুমায়ুন কবীর, দৈনিক সংবাদের রবীন্দ্রনাথ অধিকারী, সমকালের মনোজ সাহা, বৈশাখী টিভির শেখ মোস্তাফা জামান, এনটিভির মাহবুব হোসেন সারমাত, এটিএন বাংলার চৌধুরী হাসান মাহমুদ, বিটিভির মেহেদী হাসান, একাত্তর টিভির আজিজুর রহমান রনি, এশিয়ানএজের মিজানুর রহমান মানিক, ঢাকা পোস্টের লিয়াকত হোসেন লিংকন, জবাবদিহির মোহাম্মদ মাহমুদ কবির আলী, দৈনিক ভোরের পাতার হেমন্ত বিশ্বাস, ফকির মিরাজ আলী প্রমুখ। মানববন্ধন সঞ্চালনা করেন চ্যানেল টুয়েন্টিফোরের রাজিব আহমেদ রাজু। মানববন্ধনে বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামের সাথে অসৌজন্যমূলক আচরণের তীব্র নিন্দা ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পদত্যাগের দাবি করেন বলেন, ঘটনার সঙ্গে জড়িত স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম ও তার সহযোগী কর্মকর্তা-কর্মচারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তি দিতে হবে।
বক্তারা আরো বলেন, মিথ্যা অভিযোগ দিয়ে রোজিনাকে পুলিশের কাছে হস্তান্তর এবং তার বিরুদ্ধে মামলা করা আরও নিন্দনীয়। স্বাস্থ্য বিভাগ তাদের অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও লুটপাটের ঘটনা আড়াল করতে রোজিনা ইসলামকে পরিকল্পিতভাবে সাজানো মামলায় ফাঁসানো হয়েছে। তাকে পাঁচ ঘণ্টা আটকে রেখে শারীরিক ও মানসিক নিপীড়নের জঘন্যতম ঘটনা গণমাধ্যমের কণ্ঠরোধের শামিল বলে মন্তব্য করেন সাংবাদিকরা। এদিকে, এ মানববন্ধন কর্মসূচীর সাথে একত্বতা ঘোষণা করে জেলার কোটালীপাড়া উপজেলায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
পিরোজপুর:

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের মুক্তির দাবি এবং তাকে সচিবালয়ে আটকে রেখে হেনস্থাকারীদের বিচারের দাবিতে পিরোজপুরে মানববন্ধন হয়েছে।  বুধবার (১৯মে) পিরোজপুর প্রেসক্লাবের আয়োজনে শহরের ক্লাব রোডে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এতে স্থানীয় সাংবাদিকরা ছাড়াও স্থানীয় বিভিন্ন পর্যায়ের মানুষ অংশ নেয়।
এ সময় বক্তারা সাংবাদিক রোজিনা ইসলাম এর মুক্তির দাবি জানান। পাশাপাশি সচিবালয় কক্ষে আটকে রেখে রোজিনাকে হেনস্থাকারীদের বিচারের দাবি জানান বক্তারা।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি মুনিরুজ্জামান নাসিম আলী, প্রেসক্লাবের আহবায়ক গৌতম নারায়ন চৌধুরী, সাবেক সভাপতি এ কে আজাদ, জিয়াউল আহসান, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এস এম রেজাউল ইসলাম শামীম এবং তানভীর আহম্মেদ।

ঝালকাঠি:
বুধবার সকাল ১০টার দিকে ঝালকাঠি প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঝালকাঠি প্রেসক্লাব আয়োজিত মানববন্ধনে ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি, প্রথম আলো বন্ধুসভা, ইয়ুথ অ্যাকশন সোসাইটি, মানব কল্যাণ সোসাইটি, ৭১ এর চেতনা, প্রতিবাদী নাগরিক মঞ্চসহ বিভিন্ন সংগঠন ও শ্রেণি পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি দাবি করে বলেন, অবিলম্বে তাকে মুক্তি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন সাংবাদিক নেতৃবৃন্দ। মানববন্ধন চলাকালে বক্তব্য দেন ঝালকাঠি প্রেসক্লাবের সভাপতি চিত্তরঞ্জন দত্ত, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্কাস সিকদার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার দুলাল সাহা, সুশাসনের জন্য নাগরিক সুজনের ঝালকাঠি জেলা শাখার সাধারণ সম্পাদক মহিন উদ্দিন তালুকদার, শহর শাখার যুগ্ম সম্পাদক মুশফিকুর রহমান বাবু, প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক কে এম সবুজ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক অলোক সাহা, প্রথম আলো প্রতিনিধি মাহামুদুর রহমান পারভেজ, রিপোর্টার্স ইউনিটির সভাপতি আল আমিন তালুকদার, ৭১ এর চেতনার সভাপতি গোপাল দে ও সৈয়দ মাহফুজা মিষ্টি।
বামনা(বরগুনা):
বুধবার সকাল ১১টায় বামনা প্রেসক্লাব চত্ত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন কর্মসূচি পালনের খবর বামনায় ছড়িয়ে পরলে বিভিন্ন সাংবাদিক সংগঠন এতে সংহতি প্রকাশ করেন। প্রায় ঘন্টাব্যাপী চলা এ কর্মসূচিতে অংশ গ্রহন করেন, বামনা প্রেসক্লাব, বামনা উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদ ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামে নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক সংগঠন।
এানববন্ধনে বক্তব্য দেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি বামনা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মনোতোষ হাওলাদার, প্রেসক্লাব সভাপতি ওবায়দুল কবির আকন্দ দুলাল, উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদ সভাপতি নেসার উদ্দিন, মফস্বল সাংবাদিক ফোরামের সভাপতি মো. হাবিবুর রহমান, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক নাসির মোল্লা, মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ওমর ফারুক সাবু, বিআরডিবি সাবেক সভাপতি ফারুক আহম্মেদ আকন ও উপজেলা ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক আশীষ কুমার হাওলাদার।
এসময় বক্তারা বলেন, সাংবাদিক রোজিনা ইসলাম এদেশের একটি বড় দুর্নীতিগ্রস্থ্য মন্ত্রনালয়ের বিরুদ্ধে একাধিক অনুসন্ধানী প্রতিবেদন করেছিলেন। আর এটাই তার জন্য কাল হয়ে দাড়িয়েছে। আজ সাংবাদিকতা গলাটিপে হত্যা করতে চেয়েছিলো সেই অতিরিক্ত সচিব জেবুন্নাহার। আমাদের স্বাধীন বাংলাদেশে একের পর এক সাংবাদিক সরকারি আমলাদের হাতে নির্যাতন ও মিথ্যা মামলার শিকার হচ্ছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জেবুন্নাহার কর্তৃক নির্যাতনের বিচার ও মিথ্যা মামলা প্রত্যাহার করে সাংবাদিক রোজিনার নিঃশর্ত মুক্তি দাবী করেন বক্তারা।
এদিকে মানববন্ধন শেষে বামনা উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদের কার্যালয়ে রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেসী এ্যাক্ট বাতিল করে অবিলম্বে মুক্তি ও তার ওপর নির্যাতনকারীর দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

চরফ্যাশন (ভোলা):
বুধবার (১৯মে) সকালে চরফ্যাশন প্রেসক্লাবের উদ্যেগে চরফ্যাশন টাউন হল চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। চরফ্যাশন প্রেসক্লাব সভাপতি  অধ্যক্ষ আবুল হাসেম মহাজন এর  সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, চরফ্যাশন প্রেসক্লাব সাধারণ সম্পাদক  অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, চরফ্যাশন সাংবাদিক কল্যাণ তহবিলের সভাপতি ইয়াছিন আরাফাত,  সাধারণ সম্পাদক  এম আমির হোসেন, বাংলাদেশ প্রতিদিন এর প্রতিনিধি আবু সিদ্দিক,  সমকাল প্রতিনিধি নোমান সিকদার, সংবাদ প্রতিনিধি জামাল মোল্লা, কালের কণ্ঠ প্রতিনিধি কামরুল সিকদার, যায়যায়দিন প্রতিনিধি মাইনুদ্দিন জমাদার, এশিয়ান টিভির প্রতিনিধি ইলিয়াছ আহম্মেদ, আমার সংবাদ প্রতিনিধি নোমান চৌধুরী ও স্বদেশ প্রতিনিধি এম সিরাজুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তারা সাংবাদিক রোজিনা ইসলামকে প্রায় ৬ঘন্টা আটকে রেখে হেনস্থা করে। এসব দুর্নীতিবাজ কর্মকর্তাদের গ্রেফতার ও সাংবাদিক রোজিনা ইসলামের নি:শর্ত মুক্তি দাবী করা হয় ।

নেছারাবাদ(পিরোজপুর):
বুধবার সকালে উপজেলা পরিষদের সামনে সড়কে ওই মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে প্রেসক্লাব সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন প্রথম আলোর সাংবাদিক ও সাংবাদিক প্রশিক্ষক সেলিম আকন, যুগান্তর প্রতিনিধি মো. কাওসার তালুকদার, ইত্তেফাক প্রতিনিধি হালিমুর রহমান শাহিন, কালের কন্ঠ প্রতিনিধি হযরত আলী হিরু, নিউজ টুডের পিরোজপুর প্রতিনিধি আসাদুজ্জামান, ৭১ টিভি (বাংলা) তুহীন আহম্মেদ, প্রমুখ। বক্তরা অনতিবিলম্বে রোজিনা ইসলামকে হেনস্তা কারিদের বিচার এবং তার নিঃশর্ত মুক্তির দাবি করেন।
রাঙ্গাবালী (পটুয়াখালী):
বুধবার বিকেল সাড়ে ৬ টায় উপজেলা পরিষদের সামনে ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। এতে সংবাদকর্মীদের পাশাপাশি সচেতন নাগরিক সমাজের লোকজনও অংশ নেয়।
রাঙ্গাবালী প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বক্তব্য রাখেন, রাঙ্গাবালী প্রেস ক্লাবের সভাপতি যুগান্তরের কামরুল হাসান, সহ-সভাপতি ইত্তেফাকের শুভ সিকদার, সাধারণ সম্পাদক কালের কণ্ঠের এম সোহেল, যুগ্মসাধারণ সম্পাদক খোলা কাগজের আল আমিন হিরণ ও যুগ্মসাধারণ সম্পাদক যায়যায়দিনের আইয়ুব খান প্রমুখ।
বক্তারা, আক্রোশমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহার করে সাংবাদিক রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। একইসঙ্গে রোজিনা ইসলামকে হেনস্তকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত পূর্বক কঠোর ব্যবস্থা নিতে হবে। এই দাবি মেনে নেওয়া না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করবে সাংবাদিকেরা।

গলাচিপা (পটুয়াখালী):

বুধবার সকাল ১০ টায় গলাচিপা প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন কর্মসূচিতে গলাচিপায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তব্য রাখেন গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয় ও সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান রিচার্ড। এ সময় উপস্থিত ছিলেন মশিউর রহমান বাবুল, সাইমুন রহমান এলিট, মো. জাহাঙ্গির কবির, মো. নাসির উদ্দিন, সাজ্জাদ আহমেদ মাসুদ, মো. রিয়াদ হোসাইন, রফিকুল ইসলাম রুবেল, হাসান এলাহী, সঞ্জিব দাস, বিনয় কর্মকার, কমল সরকার, সঞ্জীব কুমার সাহা, সাকিব হাসান প্রমুখ।বক্তারা বলেন, বর্তমান সময়ে বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতার দিকপাল রোজিনা ইসলাম আন্তর্জাতিকভাবে খ্যাতি অর্জন করেছেন। তিনি স্বাস্থ্য বিভাগের শত শত কোটি টাকার দুর্নীতি ও অনিয়ম নিয়ে একের পর এক ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছেন। এ কারণে তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনার পাশাপাশি হেনস্তা করা হয়েছে। এর তীব্র প্রতিবাদ করে এ ঘটনার সঙ্গে জড়িত স্বাস্থ্য বিভাগের দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিচারের দাবি জানান। রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার করে নিশর্ত মুক্তি দিতে হবে।
আমতলী (বরগুনা):
বুধবার পৌর শহরের সাকিব প্লাজার সামনে আমতলী উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
আমতলী উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদের আহবায়ক মোঃ রেজাউল করিম বাদলের সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধন হয়। সাংবাদিক সমন্বয় পরিষদের যুগ্ম আহবায়ক মোঃ জসিম উদ্দিন সিকদারের সঞ্চালনায় মানববন্ধনে ঘটনার তীব্র নিন্দা ও সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবীতে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট শাহাবুদ্দিন পান্না,  আমতলী উপজেলা যুবলীগ সভাপতি জিএম ওসমানী হাসান, বরগুনা জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট আরিফ-উল –হাসান আরিফ, সেচ্ছাসেবকলীগ সভাপতি মোঃ মোয়াজ্জেম হোসেন খান, সাংবাদিক জাকির হোসেন ও জিএম মুছা। উপস্থিত ছিলেন বরগুনা জেলা পরিষদ সদস্য মোঃ নাশির উদ্দিন হাওলাদার, সাংবাদিক মোঃ হোসাইন আলী কাজী, মোঃ নাশির মাহমুদ, মোঃ নুহু-উল আলম নবীন, পৌর যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম তিঠু ও উপজেলা ছাত্রলীগ সিনিয়র সহ-সভাপতি আব্দুল মতিন খাঁন প্রমুখ। মানববন্ধনে অর্ধশত সাংবাদিকসহ যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা দ্রুত মিথ্যা মামলা প্রত্যাহার করে সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তি দিয়ে অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছাসহ দোষীদের আইনের আওতায় এনে শাস্তি দাবী করেছেন।
দুমকি (পটুয়াখালী):
বুধবার (১৯ মে) সকাল ১১টায় প্রেসক্লাব দুমকির উদ্যোগে প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব দুমকির সভাপতি অধ্যক্ষ জসীম উদ্দীন সুমনের সভাপতিত্বে ও প্রেসক্লাব দুমকির সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা করেন, প্রেসক্লাবের সহসভাপতি, দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি সাংবাদিক হারুন-অর রশিদ, প্রেসক্লাব দুমকি ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সদস্য ইঞ্জিনিয়ার কামাল হোসেন, সাংবাদিক নেতা এম. আমির হোসাইন, মো. শহিদুল ইসলাম, আনিসুর রহমান মিন্টু, আ. মজিদ খান, মো. সাইফুল ইসলাম, মো. আরিফ হোসেন, দেলোয়ার হোসেন, আতিকুল ইসলাম প্রমুখ।
এসময় বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামকে আটকে হেনস্থা ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে নি:শর্ত মুক্তির দাবি করেন এবং ওই ঘটনায় জড়িতদের দ্রুত আইনের অওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় সাংবাদিকরা সারাদেশব্যাপী ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্যে দিয়ে দূর্ণীতিবাজ নির্যাতনকারীদের প্রতিহত করবে বলে হুঁশিয়ারি দেন।

এমআর

বাংলাদেশ সময়: ২০:২৬:২৮ ● ৭৮৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ