মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.২০ শতাংশ

প্রথম পাতা » জাতীয় » মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.২০ শতাংশ
সোমবার ● ৬ মে ২০১৯


মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.২০ শতাংশ

ঢাকা সাগরকন্যা অফিস॥

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।
শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার (৬ মে) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এবারের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। শিক্ষার্থীরা মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে অথবা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে।
এসএসসি ও সমমানের পরীক্ষায় গেলবার ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল; জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার ৩৫ জন। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছিল। তাদের মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ৬ লাখ ৭৩ হাজার ২৬২ জন ছাত্র এবং ৭ লাখ ২৯ হাজার ৮৯৫ জন ছাত্রী।
এগিয়ে মেয়েরা: এসএসসিতে এবার পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা। বিগতবার পাসের হারের দিক থেকে ছাত্রীরা এগিয়ে থাকলেও বেশি সংখ্যক ছাত্র জিপিএ-৫ পেয়েছিল। এবার এই দুই সূচকই দখলে নিয়ে নিয়েছে ছাত্রীরা। শিক্ষামন্ত্রী দীপু মনি সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। এ পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। আট বোর্ডের অধীনে এসএসসিতে এবার ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে ৮ লাখ ২০ হাজার ৯৮০ জন ছাত্র এবং ৮ লাখ ৭৩ হাজার ৬৭২ জন ছাত্রী। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৬ লাখ ৭৩ হাজার ২৬২ জন ছাত্র এবং ৭ লাখ ২৯ হাজার ৮৯৫ জন ছাত্রী পাস করেছে। এই হিসাবে ছাত্রীদের পাসের হার ৮৮ দশমিক ৮০ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ০১ শতাংশ। অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৫২ হাজার ১১০ জন ছাত্র এবং ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী। এবার ছাত্রদের চেয়ে এক হাজার ৩৭৪ বেশি ছাত্রী পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে।
বিদেশের কেন্দ্রে পাসের হার ৯১.৯৬ শতাংশ: এসএসসিতে বিদেশের আটটি কেন্দ্রে অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ৯১ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন। গেল বছর বিদেশের কেন্দ্রে ৯৩ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিল ৯০ জন। সেই হিসেবে এবার বিদেশ কেন্দ্রে পাসের হারের পাশাপাশি পূর্ণ জিপিএ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। শিক্ষামন্ত্রী দীপু মনি রবিবার এক সংবাদ সম্মেলনে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। এবার এসএসসিতে বিদেশের আটটি কেন্দ্রে ৪২৩ জন অংশ নেয়। এদের মধ্যে ৩৮৯ জন পাস করেছে। এই আট কেন্দ্রের মধ্যে তিনটিতে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।
শতভাগ পাসের প্রতিষ্ঠান বেড়েছে, কমেছে শূন্য পাসের প্রতিষ্ঠান: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় প্রকাশিত ফলে দেখা গেছে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা এবার গেলবারের তুলনায় কমেছে। অন্যদিকে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গেলবার শূন্য ভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৯। এবার তা কমে হয়েছে ১০৭টি। অর্থাৎ এবার ১০৭টি প্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়ে কোনো ছাত্রছাত্রী পাস করেনি।
গতবারের তুলনায় এবার শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে দুটি। এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হচ্ছে দুই হাজার ৫৮৩টি। অর্থাৎ এ প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া সব ছাত্রছাত্রী পাস করেছে। অন্যদিকে গতবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল এক হাজার ৫৭৪টি। শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে এক হাজার নয়টি। প্রকাশিত ফলে দেখা যায়, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ ছাত্রী ও ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় গত বছর গড় পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবারে তা বেড়ে হয়েছে ৮২ দশমিক ২০ শতাংশ। অর্থাৎ পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ। এবার মোট পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী। গতবার পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। অর্থাৎ এবার এক লাখ ৭৩ হাজার ৬১ জন শিক্ষার্থী বেশি পাস করেছে।
অন্যদিকে গত বছর মোট জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ১০ হাজার ৬২৯ হলেও এবারে তা নেমে দাঁড়িয়েছে এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জনে। গতবার ৫.৪৬ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেলেও এবারে তা দাঁড়িয়েছ ৪.৯৬ শতাংশে। শিক্ষার্থীরা মোট আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অবতীর্ণ হয়। বোর্ড অনুযায়ী শতকরা পাসের হারÑঢাকা বোর্ডে ৭৯.৬২, রাজশাহী ৯১.৬৪, বরিশাল ৭৭.৪১, কুমিল্লা ৮৭.১৬, সিলেট ৭০.৮৩, দিনাজপুর ৮৪.১০, যশোর ৯০.৮৮ এবং চট্টগ্রামে ৭৮.১১ ভাগ শিক্ষার্থী পাস করেছে। এর বাইরে কারিগরি শিক্ষা বোর্ডে ৭২.২৪ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে ৮৩.০৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।
পাসের হারে শীর্ষে রাজশাহী ও জিপিএ-৫ এ ঢাকা বোর্ড: এসএসসি ও সমমানের পরীক্ষার টানা সাপ্তমবারের মত পাসের হারে এগিয়ে আছে রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা। আর ২০০১ সালে মাধ্যমিকে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকেই ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় দিক দিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে। এ পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।
এবার রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি ৯১ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। পাসের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে, ৭০ দশমিক ৮৩ শতাংশ। রাজশাহী বোর্ডে ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৬ সালে ৯৫ শতাংশ, ২০১৫ সালে ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৪ সালে ৯৪ দশমিক ৩৪ শতাংশ এবং ২০১৩ সালে ৯৪ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে; যা পাসের হারের দিক থেকে ছিল ওইসব বছরের শীর্ষ অবস্থান। শিক্ষামন্ত্রী জানান, এবার ঢাকা বোর্ড থেকে সবচেয়ে বেশি- ২৯ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। মাধ্যমিকে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকে প্রতি বছরই পূর্ণ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যায় এগিয়ে থেকেছে ঢাকা বোর্ড।

 

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২০:০৮:৪৪ ● ৩০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ