ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় চরফ্যাশনে ব্যাপক প্রস্তুতি

প্রথম পাতা » ভোলা » ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় চরফ্যাশনে ব্যাপক প্রস্তুতি
বৃহস্পতিবার ● ২ মে ২০১৯


ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় চরফ্যাশনে ব্যাপক প্রস্তুতি

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর মোকাবেলায় ভোলার চরফ্যাশনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। উপজেলা ঘূর্ণিঝড় প্রস্ততি কর্মসূচীর মোকাম্মেল হক লিপন জানিয়েছেন, ঘূর্ণিঝড় ফণীর মোকাবেলায় তাদের সকল ধরনের প্রস্তুত রয়েছে, স্বেচ্ছাসেবক ভলান্টিয়ারদের প্রস্তত রাখা হয়েছে।
সতর্কতার জন্য মাইকিং ও লাল ফ্ল্যাগ উড়ানো হয়েছে এবং দফয় দফায় চলছে প্রস্তুতি সভাসহ বিভিন্ন কর্মসূচি। তিনি আরো জানান, শক্তিশালী ঘূর্ণিঝড়টি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অবস্থান করছে এবং শুক্রবার বিকাল নাগাদ আঘাত হানতে পারে, ভোলা জেলায় সাত নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে।
বৃহম্পতিবার (২ মে) রাত ৮্টায় উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা পরিচালনা কমিটি উপজেলা পরিষদে জরুরী সভা আয়োজন করা হয়েছে। সকল পেশার লোকজনকে সভায় দাওয়াত দিয়েছেন।
জানা গেছে, বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ২৭ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঝড়ের গতিবেগ ১৫০থেকে ১৮০ কিলোমিটার।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) জনসংযোগ কর্মকর্তা মোবারক হোসেন মজুমদার বলেন, ‘ঘূর্ণিঝড় ‘ফণী’র ধেয়ে আসায় নিরাপত্তার জন্য বৃহস্পতিবার সকাল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অভ্যন্তরীণ সব রুটে নৌ-যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। সব নৌযানকে নিরাপদে থাকতে বলা হয়েছে।’ শুক্রবার (৩ মে) বিকেলে ভারতের ওড়িশা উপকূল হয়ে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে তীব্র প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’। ইতোমধ্যে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্ততর।
ইতোমধ্যে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্ততর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ শুক্রবার (৩ মে) বিকেলের দিকে ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে ওইদিন সন্ধ্যা নাগাদ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে।

এমএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৫:০৭:৩৬ ● ৪৮০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ