শেরে বাংলার হাত ধরেই বাঙালি জাতির উন্মেষ: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

প্রথম পাতা » রাজনীতি » শেরে বাংলার হাত ধরেই বাঙালি জাতির উন্মেষ: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী
শনিবার ● ২৭ এপ্রিল ২০১৯


শেরে বাংলার মাজার জেয়ারত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

ঢাকা সাগরকন্যা অফিস॥

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শেরে বাংলা এ কে ফজলুল হকের হাতেই বাঙালি জাতির উন্মেষ হয়েছে। তাঁর সুযোগ্য নেতৃত্ব বাঙালি জাতিকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছে। বাঙালি জাতির মুক্তির জন্য শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং তাদের স্নেহধন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ইতিহাসে অমর হয়ে থাকবে।
মন্ত্রী শনিবার (২৭ এপ্রিল) জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কর্মময় জীবনের ওপর আলোচনা, মাজারে পুষ্পমাল্য অর্পণ ও মাজার জেয়ারত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শেরে বাংলার মাজার চত্বরে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার এম আমির উল ইসলাম, শেরে বাংলার দৌহিত্র এ কে ফাইয়াজুল হক রাজু প্রমুখ।
শেরে বাংলার জীবনী ওপর স্মৃতিচারণা করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরো বলেন, ব্রিটিশ আমলে মুসলমানদের প্রতি বিমাতাসুলভ আচরণ করা হতো। এসব প্রতিকূলতার বিরুদ্ধে শেরে বাংলা আজীবন সংগ্রাম করেছেন। মন্ত্রী বলেন, শেরে বাংলা আজীবন গরিব, দুঃখী ও মেহনতি মানুষের কল্যাণে কাজ করেছেন। মানুষের প্রতি তাঁর ভালোবাসা ছিল গভীর। তিনি অত্যন্ত মেধাবী ছিলেন, একাধারে তিনি সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক আবার মুসলিম লীগের সভাপতির দায়িত্বও পালন করেন।
মন্ত্রী বলেন, শেরে বাংলা লাহোর প্রস্তাব উত্থাপন করে ইতিহাসে অমর হয়ে আছেন। জমিদারদের হাত থেকে গরিব ও মধ্যবিত্ত শ্রেণির মানুষদের বাঁচানোর জন্য তিনি ঋণ সালিশি বোর্ড গঠন করেন। স্বাধীন বাংলাদেশ কায়েম করার জন্য তিনি অনেক ত্যাগ স্বীকার করেছেন। তিনি একজন উঁচু মানের আইনজীবী ছিলেন। আইন পেশার আয়ের বেশির ভাগই অসহায় সাধারণ মানুষের জন্য ব্যয় করেছেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৮:২৮:৩৯ ● ৩০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ