বিচার ব্যবস্থা স্বাধীন বলেই দুর্নীতিবাজদের বিচার হচ্ছে: আইনমন্ত্রী

প্রথম পাতা » রাজনীতি » বিচার ব্যবস্থা স্বাধীন বলেই দুর্নীতিবাজদের বিচার হচ্ছে: আইনমন্ত্রী
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০১৯


ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ চত্বরে এক অনুষ্ঠানে আনিসুল হক

ব্রাহ্মণবাড়িয়া সাগরকন্যা প্রতিনিধি॥

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আদালতের ওপরে সরকারের কোনো হস্তক্ষেপ নেই, বিচার ব্যবস্থা সম্পূর্ণ স্বাধীন। আর সে কারণেই বর্তমানে দুর্নীতিবাজদের বিচার হচ্ছে।
শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদ চত্বরে উন্নয়ন ও সহায়তা কার্যক্রমবিষয়ক এক অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন আনিসুল হক। বিচার ব্যবস্থায় সরকারের নগ্ন হস্তক্ষেপের কারণে খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত হচ্ছে, সম্প্রতি বিএনপি নেতা রুহুল কবির রিজভীর এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে এসব কথা বলেন আইনমন্ত্রী।
খালেদা জিয়ার বিচার প্রক্রিয়া সঠিক দাবি করে আনিসুল হক বলেন, খালেদা জিয়া এতিমের টাকা চুরি করায় নিম্ন আদালত তাঁকে পাঁচ বছরের সাজা দেন। পরে উচ্চ আদালতে আপিল করলে ওই সাজা বেড়ে ১০ বছর হয়। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ আমি খুঁজে পাই না। বরং বিএনপির সমালচনা করে আইনমন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার গঠনের পর থেকেই দেশে বিচার ব্যবস্থা স্বাধীন, যা বিএনপির আমলে ছিল না।
তিনি বলেন, রিজভী নামে এক ভদ্রলোক আছেন, তিনি বেগম জিয়াকে নিয়ে কী বলেন, আর কী বোঝেন এ সম্পর্কে সকলের সন্দেহ আছে। তার সম্পর্কে আমি কিছু বলতে চাই না। দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের সাজা নিয়ে বিগত চৌদ্দ মাস ধরে কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তাকে ‘রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার’ জন্য ‘মিথ্যা মামলায়’ সাজা দেওয়া হয়েছে বলে বিএনপি নেতাদের অভিযোগ। দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীকে বলব, দেশনেত্রীকে নিয়ে মাইনাস ফর্মুলা বন্ধ করুন। প্যারোলের নামে মাইনাস তত্ত্বের যে অশুভ চক্রান্ত চলছে, এই চক্রান্ত করে লাভ হবে না। তার জামিনে আর বাধা দেবেন না। আইনকে তার নিজের গতিতে চলতে দিন। আদালতের উপর অবৈধ হস্তক্ষেপ বন্ধ হলেই আমাদের প্রিয় দেশনেত্রী আইনি প্রক্রিয়ায় জামিনে বেরিয়ে আসবেন।  সাংবাদিকরা শুক্রবার রিজভীর ওই অভিযোগের বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি উপরোক্ত মন্তব্য করেন।
দেশে এখন আইনের শাসন আছে বলেই দুর্নীতির বিচার হচ্ছে মন্তব্য করে আওয়ামী লীগের এমপি আনিসুল হক বলেন, আমি দৃঢ়ভাবে বলতে পারি, বিএনপির সময় আইনের শাসন ছিল না। জননেত্রী শেখ হাসিনা যেদিন থেকে সরকার গঠন করেছেন, সেই দিন থেকে বিচার ব্যবস্থা স্বাধীন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে কসবা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অফিসের ভিত্তি প্রস্তর স্থাপন করেন আইনমন্ত্রী।
অন্যদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়ত-উদ-দৌলা খান, কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান রাশেদুল কাউছার ভূইয়া জীবন, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা ইসলাম এবং স্থানীয় আওয়ামী লীগ নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৫:৫৪:৫৭ ● ৪০১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ