১০ উপজেলায় ট্যাবে প্রকাশ হবে ইভিএমের ফল

প্রথম পাতা » জাতীয় » ১০ উপজেলায় ট্যাবে প্রকাশ হবে ইভিএমের ফল
শনিবার ● ২৩ মার্চ ২০১৯


১০ উপজেলায় ট্যাবে প্রকাশ হবে ইভিএমের ফল

ঢাকা সাগরকন্যা অফিস॥

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ও চতুর্থ ধাপে দশটি উপজেলার সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। এসব উপজেলার প্রতিটি ভোট কেন্দ্রে ট্যাব ব্যবহার করে সফটওয়্যারের মাধ্যমে সার্বিক নজরদারির সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
বৃহস্পতিবার ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত দুইটি পরিপত্র জারি করা হয়েছে। ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান আরজু বিষয়টি নিশ্চিত করেছেন। ট্যাব ব্যবহার সংক্রান্ত পরিপত্রে উল্লেখ করা হয়, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে চারটি ও চতুর্থ ধাপে ছয়টি উপজেলার সবগুলো কেন্দ্রে ট্যাব ব্যবহার করে সফটওয়্যারের মাধ্যমে ভোটকেন্দ্রের সার্বিক সচিত্র প্রতিবেদন নির্বাচন কমিশনে পাঠানো হবে। এ ছাড়া ভোট গণনা শেষে ফলাফলও পাঠানো হবে ট্যাবের মাধ্যমে।
উপজেলাগুলো হলো মেহেরপুর সদর (কেন্দ্র সংখ্যা ৭৭), মানিকগঞ্জ সদর (কেন্দ্র সংখ্যা ১০২), গোপালগঞ্জ সদর (কেন্দ্র সংখ্যা ১১৪), রংপুর সদর (কেন্দ্র সংখ্যা ৪৭), কক্সবাজার সদর (কেন্দ্র সংখ্যা ১০৮), বাগেরহাট সদর (কেন্দ্র সংখ্যা ৯১), ফেনী সদর (কেন্দ্র সংখ্যা ১২৭), মুন্সীগঞ্জ সদর (কেন্দ্র সংখ্যা ১১৬), ময়মনসিংহ সদর (কেন্দ্র সংখ্যা ১০০) ও পটুয়াখালী সদর (কেন্দ্র সংখ্যা ৮৯)।
ইভিএম সংক্রান্ত পরিপত্রে বলা হয়, ভোটগ্রহণ চলাকালে ইভিএম মেশিনের কোনো সমস্যা দেখা দিলে বা মেশিন প্রতিস্থাপনের প্রয়োজন হলে নির্বাচন কমিশনের নিযুক্ত কারিগরি সদস্যরা তা সচল বা প্রতিস্থাপনের ব্যবস্থা করবেন। ট্যাবে প্রতিবেদন ও ফলাফল এন্ট্রি সংক্রান্ত কোনো সমস্যার সম্মুখীন হলে কারিগরি সদস্যরা প্রিজাইডিং অফিসারকে সহায়তা দেবেন। ভোটকেন্দ্রের অভ্যন্তরে নিয়োজিত কারিগরি সদস্যরা মোবাইল টিম/কন্ট্রোল রুমের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার জন্য ফোন বহন ও ব্যবহার করতে পারবেন। ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ইভিএমের মাধ্যমে প্রাপ্ত ফলাফল কেন্দ্র থেকে ট্যাবের মাধ্যমে পাঠানো নিশ্চিত করতে হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।
উল্লেখ্য একাদশ জাতীয় সংসদ ও অন্যান্য স্থানীয় নির্বাচনে এর আগে ইভিএম ব্যবহার করা হয়েছে। প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ও চতুর্থ ধাপে দশটি উপজেলায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট অনুষ্ঠিত হবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ৫:৫৭:৪৭ ● ৪৪১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ