গলাচিপায় পাতিহাঁসের কালো ডিম!

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় পাতিহাঁসের কালো ডিম!
বৃহস্পতিবার ● ২৬ জানুয়ারী ২০২৩


গলাচিপায় পাতিহাঁসের কালো ডিম!

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপায় পাতিহাঁস চারটি কালো ডিম পেড়েছে। উপজেলার চরবিশ্বাস ইউনিয়নের ক্লোজার বাজারের মোহাম্মাদ সরদারের বাড়িতে তার স্ত্রী লাইজু আক্তার বন্যার পালিত একটি দেশি জাতের পাতিহাঁস কালো রঙের ডিমগুলো দেয়। এ নিয়ে পুরো এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন ছুটে আসছে ডিম আর হাঁস দেখতে।
এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সজল কুমার দাস বলেন, এ হাঁসটি কোনো কারণে বন্ডিং জাতের সঙ্গে ক্রস হতে পারে। মোহাম্মাদ সরদার জানান, তার স্ত্রী লাইজু আক্তার ১০টি দেশি প্রজাতির পাতিহাঁস পালন করেন। এর মধ্যে চার দিন আগে থেকে পর পর চারটি কালো ডিম পাড়ে। ডিমের রং দেখে কিছুটা বিচলিত হয়ে যান তারা। পরে প্রথম ডিমটি ভেঙে দেখার চেষ্টা করেন। প্রথম ডিমটির ওপরের রং কালো হলেও ভেতরের রং স্বাভাবিক রয়েছে। কিন্তু এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে ডিম দেখতে মানুষ ভিড় জমায়। তিনি বলেন, আমরা স্বাভাবিক খাবারই দিয়েছি। তারপরও কেন এমন হলো তা বুঝতে পারছি না।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সজল কুমার দাস বলেন, ‘দেশি প্রজাতির হাঁসটি কোনো কারণে হয়তো বন্ডিং জাতের হাঁসের সঙ্গে ক্রস হতে পারে। বন্ডিং জাতের হাঁস নীল বর্ণের ডিম দেয়। তবে কালো ডিম কেন- এ প্রশ্নের উত্তর এখনই দেওয়া সম্ভব হচ্ছে না। এ ছাড়া এ হাঁসটির বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার করে এ সম্পর্কে নিশ্চিত তথ্য দেওয়া সম্ভব হবে।


এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২১:৩৬:০৭ ● ৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ