সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ১৪ পদে ৩৪ জনের মনোনয়নপত্র দাখিল

প্রথম পাতা » সর্বশেষ » সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ১৪ পদে ৩৪ জনের মনোনয়নপত্র দাখিল
মঙ্গলবার ● ৫ মার্চ ২০১৯


ফাইল ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৯-২০২০ মেয়াদের নির্বাচনে ১৪ পদের বিপরিতে ৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। সুপ্রিমকোর্ট বার-এর দুই দিনব্যাপী ভোটগ্রহণ আগামি ১৩ ও পরদিন ১৪ মার্চ অনুষ্ঠিত হবে। সুপ্রিমকোর্ট বার এর সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস মঙ্গলবার এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ,ওয়াই মশিউজ্জামান। তার নেতৃত্বে একটি সাব কমিটি দায়িত্বপালন করছে। ঘোষিত তফসিল অনুযায়ী ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার দিন ধার্য ছিল। কাল ৬ মার্চ বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন প্রত্যাহারের জন্য দিন ধার্য রয়েছে। তিনি বলেন, আগামি ১৩ ও পরদিন ১৪ মার্চ সকাল ১০ টা থেকে মাঝে ১ ঘন্টা বিরতি দিয়ে বিকাল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এরপর গণনা শেষে ফল ঘোষণা করা হবে।

নিমেষ চন্দ্র দাস বলেন, সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪ টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭ টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। উল্লেখ্য, বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল।

অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল। এ নির্বাচনে সাদা প্যানেল থেকে সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক আইনজীবী এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

এদিকে নীল প্যানেলে বার-এর সাবেক সভাপতি অ্যাডভোকেট আবদুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে টানা ৬ বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে সংগঠনের প থেকে আলাদা আলাদা প্যানেল দেয়া হলেও সুপ্রিমকোর্ট বার-এলাকায় প্রার্থীদের একই ধরণের প্রচার পত্র ও কার্ড দিয়ে প্রচারণা চালাতে আচরণবিধি রয়েছে। সে অনুযায়ীই প্রার্থীরা প্রচারণা চালাচ্ছেন। গত বছরও এভাবে প্রচারণা চালাতে হয়েছে।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:০১:৩২ ● ৩০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ