চকবাজারের অগ্নিকান্ড ও পলান সরকারের মৃত্যুতে মন্ত্রিসভায় শোক

প্রথম পাতা » জাতীয় » চকবাজারের অগ্নিকান্ড ও পলান সরকারের মৃত্যুতে মন্ত্রিসভায় শোক
সোমবার ● ৪ মার্চ ২০১৯


মন্ত্রিসভার বৈঠক
ঢাকা সাগরকন্যা অফিস ॥
চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকান্ড ও পলান সরকারের মৃত্যুতে মন্ত্রিসভায় শোক প্রস্তাব আনা হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ শোক প্রস্তাব গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম একথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকান্ডের ঘটনায় ৭১ জন নিহত ও ৫৫ জন আহত হওয়ার ঘটনায় মন্ত্রিপরিষদের সভায় শোক প্রস্তাব গৃহীত হয়েছে। এ ছাড়া আলাদা আরেকটি শোকপ্রস্তাবে বইপড়া আন্দোলনের অগ্রদূত ও একুশে পদকপ্রাপ্ত পলান সরকারের মৃত্যুতেও মন্ত্রিসভায় শোকপ্রস্তাব গৃহীত হয় বলে জানান তিনি।

তিনি জানান, রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা এলাকায় ভয়াবহ অগ্নি দুর্ঘটনায় ২২ ফেব্রুয়ারি সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রর্থনা করা হয়। প্রার্থনায় মর্মান্তিকভাবে নিহতদের বিদেহী আত্মার প্রতি শান্তি কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করা হয়। পাশাপাশি ২৫ ফেব্রুয়ারি ২০১৯ গতকাল সোমবার একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হয়। এদিন দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও ভবন এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। গত ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত সাড়ে দশটা থেকে পরেরদিন সকাল পর্যন্ত জ¦লতে থাকা আগুনের ওই ঘটনায় ৭১ জনের প্রাণহানি ঘটে ও ৫৫ জন আহত হন।

মোহাম্মদ শফিউল আলম জানান, ‘পড়ে বই আলোকিত হই, না পড়ে বই অন্ধকারে রই’ এ স্লোগান দিয়ে তিনি বই পড়াকে অনেক উচ্চ পর্যায়ে নিয়ে গেছেন। নিজের টাকায় বই কিনে পাঠকের বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে বই পড়ার একটি আন্দোলন গড়ে তোলার জন্য পলান সরকার ২০১১ সালে একুশে পদক পান। ২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলে ‘আলোর ফেরিওয়ালা’ শিরোনামে পলান সরকারের বই পড়ার আন্দোলন নিয়ে লেখাটি সারা পৃথিবীর ৪০টি প্রধান দৈনিকে ছাপা হয়। সারা দেশে তাকে বহুবার সংবর্ধনা দেওয়া হয়েছে। তাকে নিয়ে ‘সায়াহ্নে সূর্যোদয়’ নামে একটি নাটকও তৈরি হয়েছে। গত শুক্রবার রাজশাহীর বাঘা উপজেলার বাউসা গ্রামে নিজ বাসভবনে দুপুর সাড়ে ১২টার দিকে পলান সরকার শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৮ বছর।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:১১:১৪ ● ৩৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ