ম্যাক্সওয়েলের বিধ্বংসী সেঞ্চুরি

প্রথম পাতা » খেলা » ম্যাক্সওয়েলের বিধ্বংসী সেঞ্চুরি
বৃহস্পতিবার ● ২৮ ফেব্রুয়ারী ২০১৯


ম্যাক্সওয়েল
সাগরকন্যা স্পোর্টস ডেস্ক ॥
লোকেশ রাহুলের ঝড়ো শুরু। বিরাট কোহলির দুর্দান্ত ইনিংস, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে দুইশ স্ট্রাইক রেটে একশ রানের জুটি। ভারতের বড় স্কোর। সব ছাপিয়ে গেলেন একজন। চতুর্থ ওভারে উইকেটে গিয়ে বিধ্বংসী ব্যাটিংয়ের অবিশ্বাস্য ধারাবাহিকতায় ফিরলেন দলের জয় সঙ্গে নিয়ে। গ্লেন ম্যাক্সওয়েল, অস্ট্রেলিয়ার দারুণ জয়ের নায়ক।

ম্যাক্সওয়েলের অসাধারণ সেঞ্চুরিতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ২ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ২-০তে। বেঙ্গালুরুতে বুধবার ভারত তুলেছিল ২০ ওভারে ১৯০ রান। অস্ট্রেলিয়া জিতেছে শেষ ওভারে।

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলে ম্যাক্সওয়েল অপরাজিত ছিলেন ৫৫ বলে ১১৩ রানে। তার তৃতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি। মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ম্যাক্সওয়েল করলেন টি-টোয়েন্টিতে দুটির বেশি সেঞ্চুরি। চারটি সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা, তিনটি কলিন মানরো।
ম্যাক্সওয়েলের ইনিংসটির আগে ম্যাচে দাপট ছিল ভারতেরই। টস হেরে ব্যাটিংয়ে নামা দল পায় ভালো শুরু। সেটির প্রায় পুরো কৃতিত্ব রাহুলের। রোহিতের বিশ্রামে সুযোগ পাওয়া শিখর ধাওয়ান ধুঁকছিলেন টাইমিং পেতে। আরেকপাশে দুর্দান্ত টাইমিং ও রিফেক্সে রাহুল খেলেছেন চোখধাঁধানো সব শট। জাই রিচার্ডসনকে টানা দুই বলে ছক্কায় ওড়ানোর পর পুনরাবৃত্তি করেছেন প্যাট কামিন্সের বলেও।

৬১ রানের উদ্বোধনী জুটি ভাঙে রাহুলের বিদায়েই। ২৬ বলে ৪৭ করে রাহুল যখন ফিরছেন, ধাওয়ানের রান কেবল ১৭ বলে ১১। খানিক পর মার্কাস স্টয়নিসের দুর্দান্ত ক্যাচে ধাওয়ান ফিরেছেন ২৪ বলে ১৪ করে। রিচার্ডসনের দারুণ ক্যাচে অল্পতে ফিরেছেন রিশাভ পান্ত। শুরুতে টাইমিং ঠিকমতো পাচ্ছিলেন না কোহলিও। তবে একটু সময় কাটানোর পর খুঁজে পান ছন্দ। আরেক পাশে ধোনিও রান তুলেছেন দ্রুতগতিতে। দুজনের ১০০ রানের জুটি আসে ৫০ বলে।

তিনটি করে চার ও ছক্কায় ২৩ বলে ৪০ করে ফেরেন ধোনি। ৬ ছক্কায় কোহলি অপরাজিত থাকেন ৩৮ বলে ৭২ রান করে। শেষ ৬ ওভারে ভারত তোলে ৯১ রান। ব্যাটিংয়ের শেষটা ভালো করার পর বোলিংয়ে দারুণ শুরু করে ভারত। স্টয়নিস ও অ্যারন ফিঞ্চকে ফেরায় তারা দ্রুতই। ডার্সি শর্ট ও ম্যাক্সওয়েলের জুটিতে সেই ধাক্কা সামাল দেয় অস্ট্রেলিয়া। তৃতীয় উইকেটে ৪৩ বলে ৭৩ রানের জুটি গড়েন দুজন। ২৮ বলে ৪০ রান করে শর্ট বিদায় নিলে ভাঙে এই জুটি।

তবে ম্যাক্সওয়েলকে থামাতে পারেনি ভারত। ক্রিকেট শটের পাশাপাশি উদ্ভাবনী সব শট খেলে এই ব্যাটসম্যান ছুটেছেন অপ্রতিরোধ্য গতিতে। পিটার হ্যান্ডসকম ¯্রফে প্রান্ত বদলে দিয়ে গেছেন সঙ্গ। ৫২ বলে ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে হ্যান্ডসকমের অবদান ছিল ১৮ বলে ২০। শেষ ওভারেও টানা দুটি ছক্কা ও চারে ম্যাচ শেষ করে ফিরেছেন ম্যাক্সওয়েল। তার ১১৩ রানের ইনিংসে চার ৭টি, ছক্কা ৯টি। ম্যাচের সেরা তো বটেই, আগের ম্যাচে ৫৬ রান করে সিরিজেরও সেরাও ম্যাক্সওয়েল।
সংপ্তি স্কোর:
ভারত: ২০ ওভারে ১৯০/৪ (রাহুল ৪৭, ধাওয়ান ১৪, কোহলি ৭২*, পান্ত ১, ধোনি ৪০, কার্তিক ৮*; বেহরেনডর্ফ ১/১৭, রিচার্ডসন ০/৪৫, কোল্টার-নাইল ১/৩৩, কামিন্স ১/৪০, জ্যাম্পা ০/২৩, শর্ট ১/২৯)।

অস্ট্রেলিয়া: ১৯.৪ ওভারে ১৯৪/৩ (শর্ট ৪০, স্টয়নিস ৭, ফিঞ্চ ৮, ম্যাক্সওয়েল ১১৩*, হ্যান্ডসকম ২০*; শঙ্কর ২/৩৮, বুমরাহ ০/৩০, সিদ্ধার্থ ১/৪৫, চেহেল ০/৪৭, ক্রুনাল ০/৩৩)।
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী
সিরিজ: ২ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ২-০তে জয়ী
ম্যান অব দা ম্যাচ: গ্লেন ম্যাক্সওয়েল
ম্যান অব দা সিরিজ: গ্লেন ম্যাক্সওয়েল

বাংলাদেশ সময়: ২১:০৬:১১ ● ৩৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ