নতুন-পুরনো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক বদলির নির্দেশ

প্রথম পাতা » সর্বশেষ » নতুন-পুরনো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক বদলির নির্দেশ
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নিকটস্থ নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিকদের পারস্পরিক বদলির নির্দেশ দিয়েছে সরকার। প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত শিা দেওয়ার ল্েয গতকাল বুধবার এ-সংক্রান্ত আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়। পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নিকটস্থ বা পার্শ্ববর্তী নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয় এবং নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয় থেকে নিকটস্থ বা পার্শ্ববর্তী পুরনো বিদ্যালয়ে বদলি করে বদলিকৃত শিকদের তালিকা ১৫ কার্যদিবসের মধ্যে প্রাথমিক শিা অধিদফতরের মহাপরিচালককে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

আদেশে বলা হয়েছে, প্রাথমিক শিাকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি দেওয়ার ল্েয জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। পরবর্তীতে ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পরিপ্রেেিত ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে ও ওই বিদ্যালয়গুলোতে কর্মরত শিকদের জাতীয়করণ করা হয়। বর্তমানে সারাদেশে জাতীয়করণ হওয়া বিদ্যালয়সহ মোট ৬৫ হাজার ৫৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। নির্দেশনায় বলা হয়, টেকসই উন্নয়ন ল্যমাত্রার (এসডিজি) ৪ নং ল্য অর্জনে সরকার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিা নিশ্চিতকরণে দৃঢ় প্রতিজ্ঞ। কিন্তু ল্য করা যাচ্ছে যে, নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয়গুলো শুধুমাত্র আত্মীকরণকৃত শিকদের দিয়ে পাঠদান কার্যক্রম চলমান থাকায় ওই বিদ্যালয়গুলোর শিারমান কাক্সিক্ষত মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। বাংলাদেশের প্রতিটি বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিা নিশ্চিত করার ল্েয পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নবসৃষ্ট জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিকদের মধ্যে সমন্বয় করা জরুরি বলে প্রতীয়মান হচ্ছে।

পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিকদের মধ্যে সংমিশ্রণ ঘটালে সারাদেশে প্রতিটি বিদ্যালয়ে মানসম্মত প্রাথমিক শিা নিশ্চিত করা সম্ভব হবে। এমন অবস্থায় প্রাথমিক শিা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত শিা দেওয়ার ল্েয পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নিকটস্থ বা পার্শ্ববর্তী নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নিকটস্থ বা পার্শ্ববর্তী পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করে বদলিকৃত শিকদের তালিকাসহ প্রতিবেদন আগামি ১৫ কার্যদিবসের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহবুবুর রশীদ স্বারিত নির্দেশনাটি অবগতি ও কার্যার্থে সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, প্রাথমিক শিার বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিা অফিষার, উপজেলা ও থানা শিা অফিসারকে পাঠানো হয়েছে। তবে বিদ্যমান বদলি নীতিমালার বাধ্যবাধকতা নিয়ে এ নির্দেশনায় কিছু বলা হয়নি। এ বিষয়ে প্রাথমিক শিা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির বলেন, প্রাথমিক শিা মানোন্নয়নের জন্য পারস্পরিক বদলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পারস্পরিক বদলি বা সমন্বয় করা হলে এতে শিক-শিার্থী সবার জন্যই মঙ্গলজনক হবে। দেখা যাচ্ছে পুরনো বিদ্যালয়ে প্রশিণ গ্রহণ করা শিক আছে, তিনি নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয়ে গেলে সেখানে অর্জিত জ্ঞানের ভিত্তিতে শিাদান করতে পারবেন। তিনি বলেন, এ েেত্র শিক বদলির পুরনো নীতিমালার ব্যত্যয় হলেও পার্শ্ববর্তী বা নিকটস্থ বিদ্যালয়ে বদলি করা হবে। এ েেত্র কোনো অনিয়ম বা শৈথিল্য গ্রহণযোগ্য হবে না এবং বিষয়টি কঠোরভাবে মনিটরিং করা হবে।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:২৫:৩৭ ● ৫৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ