রাজনীতি করার নৈতিক অধিকার অনেক আগেই হারিয়েছে জামায়াত: হানিফ

প্রথম পাতা » খুলনা » রাজনীতি করার নৈতিক অধিকার অনেক আগেই হারিয়েছে জামায়াত: হানিফ
শুক্রবার ● ১৫ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
কুষ্টিয়া সাগরকন্যা প্রতিনিধি ॥
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ বলেছেন, একাত্তর সালে জামায়াতে ইসলামীর কর্মকান্ডের জন্য জাতির কাছে তাদের মা চাওয়া উচিত। সেটা না করে জামায়াতে ইসলামি এ দেশে রাজনীতি করার নৈতিক অধিকারই হারিয়েছে অনেক আগে। এই দেশে রাজনীতি করার কোনো নৈতিক অধিকার জামায়াতে ইসলামীর থাকতে পারে না। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে কুষ্টিয়া শহরের পিটিআই রোডে নিজ বাসভবনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন হানিফ।

এ সময় জামায়াত প্রসঙ্গে হানিফ আরো বলেন, আমরা বারবারই বলেছিলাম, একাত্তর সালে জামায়াতে ইসলামি স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়ে পাকিস্তান সৈন্যবাহিনীর সঙ্গে হাত মিলিয়ে এই দেশে গণহত্যা চালিয়েছিল, নারী নির্যাতন করেছিল। এ ছাড়া ঘরবাড়িতে আগুন দিয়ে জ¦ালাও-পোড়াও, লুটপাট এসব অপরাধ করেছিল। এই অপরাধের জন্য জামায়াতে ইসলামীর বিচার ও যারা এর নেতৃত্ব দিয়েছিল, তাদের বিচারের দাবি জানিয়েছিল জনগণ। সেই বিচারকাজ আমরা শুরু করেছি। যুদ্ধাপরাধের জন্য জামায়াতের শীর্ষ নেতাদের বিচার হয়েছে। বিচারের দন্ডও কার্যকর করা হয়েছে। আমরা মনে করি, একাত্তরের কর্মকান্ডের জন্য জাতির কাছে বহু আগেই জামায়াতে ইসলামীর মা চাওয়া উচিত ছিল।

জামায়াতে ইসলামি ভবিষ্যতে নতুন দল গঠন করবে কি না, এ ব্যাপারে হানিফ বলেন, যে আদর্শ নিয়ে এই দলটা গঠিত হয়েছিল, সেই দলটা বিলুপ্ত হয়ে যাবে। এই দলের কোনো কর্মী, কোনো নেতা কোথায় কোন দল গঠন করবে, সেটা সময়ই বলে দেবে। এরপর তাদের কোনো অবস্থান তৈরি হবে কি না, জনগণ তাদের গ্রহণ করবে কি না সেটা সময়ই বলে দেবে। তবে আমরা মনে করি, জামায়াতের এই আদর্শের সঙ্গে যারা জড়িত ছিল, এই চেতনা নিয়ে তাদের রাজনীতি করার কোনো অধিকার নেই। তাদের কোনো সুযোগও নেই। এটা বিলুপ্ত হওয়ার পথে।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক নন। জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন ২৭ তারিখ। জিয়াউর রহমানের আগে সেখানে আরো তিনজন স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন। ওই সময়ে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সেক্রেটারি আবদুল হান্নান সাহেব, কায়কোবাদ সাহেব এরা স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন। জিয়াউর রহমান কখনো মুক্তিযুদ্ধের ঘোষকও না, কখনো বিশ্বাসও করতেন না।

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের এজেন্ট হিসেবে কাজ করেছিলেন দাবি করে হানিফ বলেন, জিয়াউর রহমানের পাকিস্তানের এজেন্ট হিসেবে কাজ করার অজ¯্র প্রমাণ পঁচাত্তর-পরবর্তী সময়ে পাওয়া গেছে। স্বাধীনতার ইতিহাস নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করে কোনো লাভ নেই। এ সময় কুষ্টিয়ার ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, যুগ্ম সম্পাদক ফারুকুজ্জামান, সাংগঠনিক সম্পাদক শেখ হাসান মেহেদীসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:৪৮:৪৫ ● ৪১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ