নির্বাচনে আ.লীগ নৈতিকভাবে পরাজিত হয়েছে: ফখরুল

প্রথম পাতা » রাজনীতি » নির্বাচনে আ.লীগ নৈতিকভাবে পরাজিত হয়েছে: ফখরুল
শুক্রবার ● ১৮ জানুয়ারী ২০১৯


মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ঢাকা সাগরকন্যা অফিস ॥
নৈতিক দিক দিয়ে আওয়ামী লীগ সম্পূর্ণভাবে পরাজিত হয়েছে বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, তারা সম্পূর্ণভাবে পরাজিত হয়েছে। জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। জনগণ থেকে একেবারেই তারা নিশ্চিহ্ন হয়ে গেছে। এই নির্বাচন একটা কাজ করেছে, আওয়ামী লীগকে চিরদিনের জন্য মানুষের মন থেকে দূরে সরিয়ে দিয়েছে। শুক্রবার বিকেলে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী উপলে বিএনপি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আজ আমাদের গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে, অন্ধকারের মধ্যে দিয়ে আলোতে উঠে আসতে হবে। এজন্য এগিয়ে আসতে হবে যুবকদের। এই দেশটা আপনাদের, আপনাদেরই রা করতে হবে। ‘আমাদের যেসব ভাইয়েরা পঙ্গু, তিগ্রস্ত, কারারুদ্ধ তাদের পাশে আমাদের দাঁড়াতে হবে। আজ সবচেয়ে বড় প্রশ্ন আমাদের নেত্রী, গণতন্ত্রের মাতাকে কারাগার থেকে বের করে আনতে হবে। আমাদের ভাইদের মুক্ত করতে হবে, গণতন্ত্রকে মুক্ত করতে হবে। এই শপথ নিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাবো।’

ফখরুল বলেন, আওয়ামী লীগ হলো সেই দল যারা যেনতেনভাবে মতায় থাকতে চায়। গণতন্ত্র ও রাষ্ট্রকে তারা ব্যবহার করে তাদের প্রয়োজনে। জিয়াউর রহমানের ওপর তাদের রাগটা ওই জায়গায়, তিনি দেশকে বহুদলীয় গণতন্ত্র দিয়েছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের ঘুরে দাঁড়াতে হলে পুনর্গঠন করতে হবে। যারা প্রার্থী ছিলেন নিজ নিজ এলাকার নেতাকর্মীদের মামলা থেকে পরিত্রাণ করা ও জেল থেকে মুক্ত করতে হবে। যেসব এলাকায় আমাদের প্রার্থী ছিল না সেখানে দলের মাধ্যমে নেতাকর্মীদের পুনর্বাসন করতে হবে।

মওদুদ আহমদ বলেন, মামলা দিয়ে নেতাকর্মীদের এলাকাছাড়া করে দিয়েছে। কীভাবে নির্বাচন করবো। এখন আমাদের দু’টি কাজ খুবই গুরুত্বপূর্ণ। একটি হলো পুনর্বাসন আর অপরটি পুনর্গঠন। এখন তিগ্রস্ত হাজার হাজার লাখ লাখ নেতাকর্মীকে পুনর্বাসন করতে হবে। আর দলের ত্যাগীদের সামনে এনে দলকে পুনর্গঠন করতে হবে।  গত ৩০ ডিসেম্বর একটি নীল নকশার ওপরে ভিত্তি করে নির্বাচন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটা কখনই আমাদের সংবিধানসম্মত নির্বাচন হয়নি। ৯৭ শতাংশ আসন মহাজোট পেয়েছে। আপনারা যদি নিউইয়র্ক টাইমস পড়েন, ওয়াশিংটন পোস্ট পড়েন, গার্ডিয়ান পড়েন, লন্ডনের অবজারভার পড়েন সারা দুনিয়ার কেউ বিশ্বাস করে না সুষ্ঠু অবাধ নিরপে নির্বাচন হয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, আহমেদ আযম খান, ডা. এজেড এম জাহিদ হোসেন, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম প্রমুখ।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:১১:১৬ ● ৪৫২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ