বাউফলে চুলার মাটি দিয়ে সড়ক নির্মাণ!

প্রথম পাতা » পটুয়াখালী » বাউফলে চুলার মাটি দিয়ে সড়ক নির্মাণ!
বুধবার ● ২৪ জুন ২০২০


বাউফলে চুলার মাটি দিয়ে সড়ক নির্মাণ!

বাউফল (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥
সামান্য আঘাতেই শক্ত কাদা মাটির মতো ঝুরঝুরে সুরকি হয়ে যায় ইট। শুধু তাই নয়, সড়কের প্রস্থ ১০ফুটের স্থলে কোথাও বেড কাটা হয়েছে করা হয়েছে ৯ ফুট আবার কোথাও ৮ ফুট। সড়কের নিচু জায়গা উন্নয়নে দেওয়া হয়নি বালু। ১কোটি ৩০লক্ষ টাকা ব্যায়ে নির্মিত সড়কের অনিয়ম নিয়ে এমনই অভিযোগ স্থানীয়দের।
স্থানীয় বাসিন্দা জাফর সরদার বলেন, ইটভাটার পরিত্যক্ত তিন নম্বর ইট ব্যবহার করা হচ্ছে এই সড়ক নির্মাণে। এর চেয়ে চুলার মাটিও অনেক শক্ত। এলাকাবাসী একাধিক বার বাঁধা দিয়েছি। কিন্তু ঠিকাদার প্রভাবশালী হওয়ায় কোনো কিছুই আমলে নিচ্ছে না সংশ্লিষ্টরা।
এভাবেই নিম্নমানের উপকরন দিয়ে মানহীনভাবে চলছে প্রায় দেড় কোটি টাকা ব্যায়ে একটি সড়কের নির্মাণ কাজ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে উপজেলার কচুয়া ব্রীজ থেকে বড় ডালিমা পর্যন্ত ১কোটি ৩০লাখ টাকা ব্যায়ে ২.১৩ কিলোমিটার কার্পেটিং সড়কটির  নির্মাণের জন্য পল্লী স্টোর নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়।
অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার বিকালে সরেজমিনে দেখা যায়, অত্যন্ত নিম্ন মানের ইট দিয়ে চলছে নির্মাণ কাজ। সড়কের প্রস্থ ১০ফুটের স্থলে কোথাও ৯ ফুট আবার কোথাও ৮ ফুট বেড কাটা হয়েছে। সড়কের নিচু জায়গা উন্নয়নে দেওয়া হয়নি বালু। কচুয়া ব্রীজের সংযোগ সড়কের পাশে পাকা ওয়ালের পরিবর্তে দেয়া হয়েছে কলাগাছ আর বাশেঁর বেড়া। এবিষয়ে জানতে পল্লী স্টোর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।
এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাউফল উপজেলা প্রকৌশলী মো. সুলতান আহম্মেদ বলেন, ‘নির্মাণ কাজ পরির্দশন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেনের দৃষ্টি আর্কষণ করলে তিনি বলেন,‘ সড়ক নির্মাণে নিম্ন মানের ইট ব্যবহারের কোন সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে প্রমান পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


এসএস/এমআর

বাংলাদেশ সময়: ১৭:০২:০৮ ● ১২৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ