গোপালগঞ্জ ঘোনাপাড়া মোড় বঙ্গবন্ধু চত্বর ঘোষণার দাবী

প্রথম পাতা » ঢাকা » গোপালগঞ্জ ঘোনাপাড়া মোড় বঙ্গবন্ধু চত্বর ঘোষণার দাবী
রবিবার ● ২২ মার্চ ২০২০


গোপালগঞ্জের ঘোনাপাড়া মোড়

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥
গোপালগঞ্জের ঘোনাপাড়া মোড়’কে বঙ্গবন্ধু চত্বর হিসেবে ঘোষণার দাবী জানিয়েছেন এলাকাবাসী। মুজিব জম্মশতবার্ষিকীতে জনগণের এ দাবী কার্যকর করার জন্য জেলা প্রশাসকের কাছে আবেদনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন মুক্তিযেদ্ধা প্রজম্মলীগের জেলা সভাপতি ড. আলীমুজ্জামান চৌধুরী।
আবেদনে বলা হয়, সদর উপজেলার গোবরা ইউনিয়নের ঘোনাপাড়া মোড় একটি ঐতিহ্যবাহি এলাকা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব ও কৈশোরের সম্পর্ক জড়িয়ে রয়েছে। টুঙ্গিপাড়া থেকে গোপালগঞ্জে যাওয়া আসার পথে প্রায় তিনি গোবরায় আসতেন। এলাকার মানুষের সাথে বঙ্গবন্ধুর গড়ে ওঠেছিল নীবিড় সম্পর্ক। পরবর্তীতে বঙ্গবন্ধুর নেতৃত্বে বিভিন্ন আন্দোলন সংগ্রামে এ অঞ্চলের মানুষ সবসময় ছিল অগ্রভাগে। মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ডাকে তারা প্রতিরোধ গড়ে তোলেন ও পাঁচ জন শহীদ হন। গোবরা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জিকরুল ফকির বলেন, বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার পর দীর্ঘদিন ধরে এ অঞ্চলের মানুষ ছিল চরম অবহেলিত।
শেখ হাসিনা প্রধানমন্ত্রী হয়ার পর এখানে উন্নয়নের ছোয়া লাগে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এসেনসিয়াল ড্রাগস ফ্যাক্টরী, বেগম ফজিলাতুন্নেসা চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, টেকনিক্যাল স্কুল, শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন, শেখ লূৎফর রহমান ডেন্টাল কলেজ, ট্রমা সেন্টারসহ অসংখ্য প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। জেলার মধ্যে গোবরা ইউনিয়নের ঘোনাপাড়া এখন সবচেয়ে আকর্ষনীয় ও গুরুত্বপূর্ন এলাকা হিসেবে বিবেচিত হচ্ছে। এরপরও বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঘোনাপাড়া মোড় এখানকার মানুষের প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ অঞ্চলের মানুষের প্রাণের দাবী ঘোনাপাড়া মোড়ের নামকরণ বঙ্গবন্ধু চত্বর করা হোক।
গোবরা ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল রহমান চৌধূরী টুটুল বলেন, ঘোনাপাড়া মোড় বর্তমানে দক্ষিণাঞ্চের মানুষের যোগাযোগের মিলনস্থল। পিরোজপুর, বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনা অঞ্চলের যাত্রীরা ঢাকা-খুলনা মহসড়ক দিয়ে রাজধানি ঢাকার সাথে যোগাযোগ ও যাওয়া আসা করে। ফলে ঘোনাপড়া মোড় এখন কয়েকটি জেলার মিলনস্থল। জাতির পিতার স্মৃতি ধন্য ঘোনাপাড়ার মোড় বঙ্গবন্ধু চত্বর করা হলে নামকরণ সার্থক হবে এবং জনগনের প্রত্যাশা পূরণ হবে।

বাংলাদেশ সময়: ১৫:১৮:৩৪ ● ৫১৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ