চরফ্যাশনে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে চালানো হচ্ছে অভিযান !

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে চালানো হচ্ছে অভিযান !
শনিবার ● ২১ মার্চ ২০২০


চরফ্যাশনে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে চালানো হচ্ছে অভিযান !

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাসনে নিত্যপণ্যেও বাজার নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিষ্ট্রেট’র নেতৃত্বে প্রশাসনের পক্ষ থেকে চালানো হচ্ছে অভিযান। বাজার নিয়ন্ত্রণে চরফ্যাশন থানার অফিসার ইনচার্জ শামসুল আরেফিন বলেন, ব্যবসায়ীদের সিন্ডিকেটের মাধ্যমে নিত্য প্রয়োজনিয় দ্রব্য বেশি মূল্যে বিক্রি করায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর মাধ্যমে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হয়েছে। এছাড়া উপজেলায় হোম কোয়ারেন্টিনে থাকা ১৬০ প্রবাসীর তালিকা করে তাদের নজরদারিতে রাখা হয়েছে।
জানাযায়, করোনা ভাইরাসের অজুহতে চরফ্যাসনের ব্যবসায়ীরা সৃষ্টি করেছে সিন্ডিকেট ব্যবসা। চাল ও পেঁয়াজের বাজারসহ নিত্যপণ্যের মূল্য তিন দিনের ব্যবধানে বৃদ্ধি পেয়েছে দ্বিগুন। এছাড়াও চীন থেকে আমদানি নির্ভর রসুন আদা ও মসলার দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে দেখানো হচ্ছে করোনা ভাইরাসকে।
শনিবার (২১মার্চ) খুচরা ও পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, উপজেলা সদর বাজারসহ বিভিন্ন ইউনিয়নের হাটবাজারে ক্রেতাদের কাছ থেকে চাল, ডাল ও ভোজ্যতেলসহ পেঁয়াজের দাম রাখা হচ্ছে দ্বিগুন মূল্যে। চরফ্যাশন পাইকারি চাল বাজারে নুরজাহান, খেজুরগাছ, মজুমদারসহ স্পেশাল গুটি স্বর্ণা চালের প্রতি বস্তা তিন দিনের ব্যাবধানে ১৪শ‘ ৫০ টাকা বস্তার(৫০)কেজি তা রাখা হচ্ছে ২১শ‘ টাকা। আবার অনেক ক্রেতাগন প্রশ্ন করলে তাদের সাথে গাল মন্দের ঘটনাও ঘটেছে বলে অভিযোগ রয়েছে।
মুদি ও মসলার দোকানগুলোয় ৩০ থেকে ৩৫টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। বিভিন্ন গ্রাম্য বাজারে ১০০টাকায় পেয়াঁজ বিক্রি হচ্ছে বলেও একাধিক অভিযোগ পাওয়া গেছে। পৌরসভা ৪নং ওয়ার্ডের বাসিন্দা মো. হোসেন মিয়া জানান, ব্যবসায়ীরা ৩০টাকার পেঁয়াজ বিক্রি করছেন ১০০ টাকায় এবং ভোক্তাদেরকে অজুহাত দেখাচ্ছেন করোনা ভাইরাসে আমদানি কম থাকায় এ দাম বেড়েছে।
পৌর সভার প্রগতি পাড়ার চাল ক্রেতা তাসলিমা বেগম ক্ষোভ প্রকাশ করে জানান, ১৪৫০ টাকার চাল ক্রয় করতে হচ্ছে ২০০০হাজার টাকায় ক্রয় করতে হচ্ছে। এভাবে কতিপয় অসাধু ব্যবসায়িরা বিভিন্ন সংকটের অজুহাত দেখিয়ে আর কতো সিন্ডিকেট করবে? এটাই সাধারন ক্রেতাদের  প্রশ্ন?
স্থানীয় একাধিক খুচরা ব্যবসীয় বলেন, করোনা ভাইরাসের কারণে চীন ও ভারত থেকে রসুন, আদা, এলাচ মসলা আসা কমে যাওয়া ও দেশি পেঁয়াজ,আদা, রসুনের সরবরাহ কম থাকায় এ দ্রব্যগুলোর দাম একটু বেড়েছে। চরফ্যাশন বাজার চাল ব্যবসীয় সমিতির সাধারণ সম্পাদক মো. বেলায়েত মিয়া বলেন, ব্যবসায়িদের সিন্ডিকেট করার প্রশ্নই উঠেনা। আমরা আড়ৎ থেকে বেশি মূল্যে চাল ক্রয় করি বলেই বেশি মূল্যে বিক্রি করতে হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, করোনা ভাইরাসকে ইস্যু করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বেশি রাখার কোনো সুযোগ নেই। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে চাল ও মুদিবাজারের ৬ ব্যবসায়িকে ১৭হাজার ৫শ টাকা জরিমানা করা হয়েছে। এয়াড়াও হোম কোয়ারেন্টিনের শর্ত ভঙ্গ করায় ৩ প্রবাসীকে ২২হাজার টাকার অর্থদ- করা হয়েছে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৩:১৩ ● ২৮৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ