প্রবাসীদের ভূমিসেবায় অনলাইন প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে: ভূমিমন্ত্রী

প্রথম পাতা » প্রযুক্তি » প্রবাসীদের ভূমিসেবায় অনলাইন প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে: ভূমিমন্ত্রী
শুক্রবার ● ১ ফেব্রুয়ারী ২০১৯


ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

ঢাকা সাগরকন্যা অফিস॥

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, সারাবিশ্বের প্রবাসী বাংলাদেশীদের ভূমিসেবা প্রদানের জন্য অনলাইন প্ল্যাটফর্ম গড়ে তোলা হচ্ছে। প্রবাসীরা অনলাইনে ভূমি সংক্রান্ত সমস্যা, অভিযোগ জানাতে পারবেন এবং সহায়তা চাইতে পারবেন। পুরো ব্যবস্থাটি মনিটর করবে ভূমি মন্ত্রণালয়।
মঙ্গলবার সচিবালয়ে ভূমিমন্ত্রীর সাথে প্রবাসীদের সংগঠন ‘এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশন’ এর প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। সংগঠনের প্রেসিডেন্ট ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মো. মাহতাবুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন সিনিয়র সহ সভাপতি তাতাইয়ামা কবির ও এম শাহজাহান মিয়া, সাধারণ সম্পাদক কাজী সারোয়ার হাবীব, সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, অর্থ সম্পাদক আশরাফুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক হাফেজ ইদ্রিস, কার্যনির্বাহী সদস্য মোসাদ্দেক চৌধুরী এবং মিডিয়া পরামর্শক এজাজ মাহমুদ।
অ্যাসোসিয়েশন নেতারা ভূমি নিয়ে প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তারা বলেন, কেবল পারিবারিক ভূ-সম্পদ রক্ষায় নয়, নতুন বিনিয়োগের জন্য ভূমি ক্রয় করার সময়ও প্রবাসী উদ্যোক্তারা হয়রানির শিকার হন। এতে অনেকেই দেশে বিনিয়োগের উৎসাহ হারিয়ে ফেলেন। ভূমিজনিত বিভিন্ন সেবা সহজ করতে ভূমি মন্ত্রণালয়ের নানা উদ্যোগ এবং পরিকল্পনার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মানুষ চায় ভূমির জটিলতা থেকে বের হয়ে আসতে। কোথায় কি সমস্যা রয়েছে এবং তার সমাধানের পথ আমরা খুঁজে দেখছি। আমরা স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদী উদ্যোগ নিয়েছি। ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করতে এরইমধ্যে পাইলট প্রকল্প গ্রহণ করেছি। এর ভালমন্দ পরখ করে ভূমির জটিলতা দূর করতে স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যবস্থাপনায় ঘুষ, দুর্নীতি ও সন্ত্রাস বন্ধ করা হবে। কোনো কর্মকর্তা ও কর্মচারী যদি দুর্নীতি করে থাকে, তাদের বিচার ও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছি। সত্যিকার অর্থে ভূমি নিয়ে কোনো অভিযোগ আমরা চাই না। আগামি পাঁচ বছরে বিপ্লব ঘটিয়ে এর পরিবর্তন আনা হবে। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে প্রবাসীদের হয়রানি বন্ধ ও সকল জটিলতা নিরসনের প্রতিশ্রুতি দেন ভূমিমন্ত্রী।
তিনি প্রবাসী-সিআইপিদের প্রধানমন্ত্রীর উদ্যোগে স্থাপিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে দেশে বিনিয়োগে এগিয়ে আসার আহবান জানান। বৈঠক শেষে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ নতুন সরকারে ভূমি মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় স্মারক দিয়ে তাকে অভিনন্দন জানান চট্টগ্রাম সমিতি ওমান এর নেতারা।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৫:৫৬:০৮ ● ৪৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ