কুয়াকাটায় চালু হল মেরিন মিউজিয়াম

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় চালু হল মেরিন মিউজিয়াম
বৃহস্পতিবার ● ৬ ফেব্রুয়ারী ২০২০


কুয়াকাটায় চালু হল মেরিন মিউজিয়াম

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

সমুদ্র ও সমুদ্র উপকূলীয় ইতিহাস ঐতিহ্য পর্যটকদের কাছে তুলে ধরতে প্রথম বারের মত পর্যটন কেন্দ্র সাগরকন্যা কুয়াকাটায় নির্মাণ করা হয়েছে মেরিন মিউজিয়াম। লাইফ একুরিয়াম, ফিস মিউজিয়ামসহ সমুদ্র ভিত্তিক নানা উপকরনে সজ্জিত এ জাদুঘরটি বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।
প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান। জাদুঘরের উদ্যোক্তা রুমান ইমতিয়াজ তুষারের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুয়াকাটা পৌরসভার মেয়র আব্দুল বারেক মোল্লা, উপকূল সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু, কলাপাড়া প্রেসক্লােেবর সাবেক সভাপতি মেজবাহউদ্দিন মাননু, সাগরকন্যা পত্রিকার সম্পাদক নাসির উদ্দিন বিপ্লব প্রমুখ। উপস্থিত ছিলেন পর্যটকসহ সরকারী বে-সরকারী কর্মকর্তা এবং স্থানীয় মানুষ।
কুয়াকাটা পৌর শহরের বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে কিছুটা সামনে এগিয়ে বঙ্গবন্ধু সড়কের পাশে ত্রিশ শতক জেিত তিনটি টিনশেড ঘরে এ মিউজিয়ামটি অবস্থিত। মিউজিয়ামে রয়েছে বঙ্গোপসাগরের উপকূলীয় ইতিহাস-ঐতিহ্য সংবলিত ফটো গ্যালারী, সমুদ্রের নানা উপকরন, মেরিন একাডেমীক তথ্য, ফিস মিউজিয়াম। এছাড়াও এ মিউজিয়াম থেকে পর্যটকরা জানতে পারবে কুয়াকাটার ইতিহাস ঐতিহ্যসহ সাগর কেন্দ্রিক মানুষের জীবনাচারন।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, নির্দিষ্ট দর্শনির বিনিময় প্রতিদিন সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত মেরিন মিউজিয়ামটি সকল শ্রেণির পর্যটক, দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে।
কলাপাড়ার ইউএনও মো. মুনিবুর রহমান বলেন, কুয়াকাটা পর্যটন শিল্পের বিকাশে মেরিন মিউজিয়াম একটি নতুন মাইল ফলক। পর্যটকদের বিনোদনে ভিন্নমাত্রা যোগ করবে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২১:২০:১১ ● ৪০৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ