কলাপাড়ায় দু’শ পরিবারে পানি বন্দির শঙ্কা!

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় দু’শ পরিবারে পানি বন্দির শঙ্কা!
সোমবার ● ৩০ অক্টোবর ২০২৩


কলাপাড়ায় দু’শ পরিবারে পানি বন্দির শঙ্কা!

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিযনের দুই’শ পরিবার পানি বন্দি হওয়ার শঙ্কায় রয়েছে। পায়রা বন্দরের ভূমি অধিগ্রহনের আওতাধীন সকল খাল-বিল ও স্লুইজ গেট ভরাটের কাজ চলমান রয়েছে। এতে পায়রা বন্দরের মেইন ফটকের দক্ষিন পাশে ঢালী বাড়ি সংলগ্ন একটি স্লুইজ গেট ভরাট হলে পানি বন্দি হওয়ার আশংকা করছেন সেখানকার বাসিন্দারা। তারা পায়রা বন্দর কর্তৃপক্ষের কাছে সুইজ গেটের বিকল্প হিসেবে ড্রেনেজ ব্যবস্থা রাখার জোর দাবী জানিয়েছেন।

সরেজমিনে জানা যায়,পায়রা বন্দরের উন্নয়নের কাজের জন্য টিয়াখালী ইউনিয়নের কয়েক’শ একর জমি অধিগ্রহন করা হয়েছে। বন্দর কর্তৃপক্ষ ওই সব জমি ভরাট করে উন্নয়নের কাজ চলমান রেখেছে। ফলে ঢালী বাড়ি সংলগ্ন ওই স্লুইজ গেটটিও ভরাট করা হবে। স্লুইজ গেটটি ভরাট হলে সেখানকার পানি অপসারনের পথ পুরোপুরি বন্ধ হয়ে যাবে। এতে স্লুইজ গেটের পাশে বসবাসকারী প্রায় দুইশ পরিবার পানি বন্দি হওয়ার আশংকা রয়েছে। তাই পায়রা বন্দর কর্তৃপক্ষ পানি অপসারনের জন্য বিকল্প হিসেবে একটি ড্রেনেজ ব্যবস্থা করে দিবে এমনটাই দাবী এলাকাবাসীর।

স্থানীয় বাসিন্দা আনোয়ার হাওলাদার বলেন,পায়রা বন্দরের উন্নয়নের জন্য জায়গা-জমি ছেড়ে দিয়েছি। এখন এই স্লুইজ গেটটি ভরাট করে ড্রেনেজ ব্যবস্থা না করলে আমরা পানি বন্দি হয়ে পরবো। তাই বন্দও কর্তৃপক্ষ সদয় হয়ে একটি ড্রেনেজ ব্যবস্থা রাখওে বলে আমা করছেন তারা।
এবিষয়ে টিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহমুদুল হাসান সুজন মোল্লা বলেন, ভাটা জোয়ারের পানিসহ বর্ষার অতিরিক্ত পানি অপসারনের জন্য ওই কালভার্টটি খুবই জরুরী। পায়রা বন্দরের উন্নয়নের জন্য সেটা ভরাট করা হবে। অথচ পানি অপসারনে বিকল্প হিসেবে ড্রেনেজ ব্যবস্থা না রাখলে ওখানে বসবাসকারী দুই’শ পরিবার পানি বন্দি হওয়ার আশংকা রয়েছে। তাই, বন্দর কর্তৃপক্ষের কাছে ওখানে একটি ড্রেনেজ ব্যবস্থা রাখার অনুরোধ জানান তিনি।

এসকেআর/এমআর

বাংলাদেশ সময়: ২২:৫০:৪৬ ● ৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ