ছাতক লাফার্জহোলসিমের দু‘দিনের প্রশিক্ষণ সম্পন্ন

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » ছাতক লাফার্জহোলসিমের দু‘দিনের প্রশিক্ষণ সম্পন্ন
বুধবার ● ৩১ মে ২০২৩


ছাতক লাফার্জহোলসিমের দু‘দিনের প্রশিক্ষণ সম্পন্ন

ছাতক(সুনামগঞ্জ) সাগরকন্যা প্রতিনিধি॥

সুনামগঞ্জের ছাতকে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এর উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়া’র সার্বিক সহযোগিতায় মাঠ ফসল ও শাকসবজি চাষাবাদের উপর প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। দুই দিনব্যাপী পৃথক দুটি ব্যচে মোট ৬৬ জন (৩ জন নারী ৬৩ জন পুরুষ) এই প্রশিক্ষণে অংশ নেন। অংশগ্রহনকারীদের নানাবিধ পরামর্শ ও উপদেশ প্রদান করেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন।

প্রশিক্ষণে মাঁচা ও বেড পদ্ধতিতে সবজিচাষ, আধুনিক উপায়ে সবজি চাষ, সবজি ও বোরো ধানের আধুনিক জাতের পরিচিতি ও বৈশিষ্ট্য, আধুনিক উপায়ে বোরো ধান চাষাবাদ, সবজি ও অন্যান্য শষ্যে পোকা দমন পদ্ধতি, জৈব সার ব্যবস্থাপনা ও রাসায়নিক সারের ক্ষতিকর প্রভাব ছাড়াও স্থানীয় পর্যায়ে যে সকল শষ্য ও সবজির চাহিদা রয়েছে এবং এলাকার মাটির গুনাগুন ও ওই মাটিতে যেসব সবজি ও মাঠফসল আবাদে ভাল ফলাফল পাওয়া যায় সেসব বিষয়েও বিস্তারিত তথ্য তুলে ধরেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে লাফার্জহোলসিম বাংলাদেশ এর কান্ট্রি এনভায়রনমেন্ট ম্যানেজার মোহাম্মদ মহিউদ্দিন ও সিনিয়র এক্সিকিউটিভ মোহাম্মদ উল্লাহ উপস্থিত ছিলেন। মাঠ ফসল ও সবজি চাষাবাদের মাধ্যমে নিজ নিজ জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উপর জোর দেন তারা।

লাফার্জহোলসিম এর পক্ষ থেকে জানান, সারা বছর জুড়েই এলাকার সাধারন মানুষের জন্য নানাবিধ সময়োপযোগী প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে তাদের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করছেন তার।


এএমএল/এমআর

বাংলাদেশ সময়: ২১:৩৬:৩১ ● ৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ