আমতলীতে তিন ইটভাটায় অর্থদন্ড!

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে তিন ইটভাটায় অর্থদন্ড!
মঙ্গলবার ● ১৯ এপ্রিল ২০২২


আমতলীতে তিন ইটভাটায় অর্থদন্ড!

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

 

 

 

আমতলী উপজেলার ৩টি ইটভাটায় এক লক্ষ ৭০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে উপজেলা ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভুমি) মোঃ নাজমুল ইসলাম এ অর্থদন্ড করেন। একই সাথে ৭ দিনের মধ্যে ইটভাটা থেকে করাতকল অপসারনের নির্দেশ দেয়া হয়।

জানাগেছে, আমতলী উপজেলার এডিবি, মৃধা, ফাইভ স্টার, এমকেএস, এইচআরটি, এসএসবি ও এমসিকে নামের ৭টি ড্রাম চিমনী ইটভাটা রয়েছে। এ ইটভাটাগুলোতে কাঠ দিয়ে অবৈধভাবে ইট পুড়ে আসছে। এ ইটভাটার মালিকরা পরিবেশ নিয়ন্ত্রন আইন অমান্য করে করাতকল বসিয়ে গ্রাম ও বনাঞ্চলের বিভিন্ন প্রজাতির গাছ এনে কেটে ইটভাটায় পোড়াচ্ছেন। এতে সাবাড় হয়ে যাচ্ছে গ্রাম ও বনাঞ্চলের বিভিন্ন প্রজাতির গাছপালা। বিঘিœত হচ্ছে পরিবেশ। ইটভাটার কালো ধোয়ায় পরিবেশ দুষিত হয়ে গাছপালা মরে যাচ্ছে। ইটভাটা সংলগ্ন গ্রামগুলোতে বসবাসের অনুপোযোগী হয়ে পরেছে বলে দাবী করেন স্থানীয়রা। মঙ্গলবার বিকেলে আমতলী উপজেলা ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভুমি) মোঃ নাজমুল ইসলাম রায়বালা গ্রামের এডিবি, মৃধা ও ফাইভ স্টার ইটভাটায় অভিযান চালায়। এ সময় ওই তিন ইটভাটার মালিককে এক লক্ষ ৭০ হাজার টাকা অর্থদন্ড করেছেন। একই সাথে ৭ দিনের মধ্যে ইটভাটা থেকে করাতকল অপসারনের নির্দেশ দেয়া হয়েছে।

আমতলী উপজেলা ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভুমি) মোঃ নাজমুল ইসলাম বলেন, ইটভাটা প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রন আইন ২০১৩  অনুসারে তিন ইটভাটাতে এক লক্ষ ৭০ হাজার টাকা অর্ধদন্ড করা হয়েছে। একই সাথে ৭ দিনের মধ্যে ইটভাটা থেকে করাতকল অপসারনের নির্দেশ দেয়া হয়।

 

 

 

এমএইচকে/এমআর

 

বাংলাদেশ সময়: ২২:২০:১২ ● ৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ