কলাপাড়া মুক্ত দিবস আজ

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়া মুক্ত দিবস আজ
রবিবার ● ৬ ডিসেম্বর ২০২০


কলাপাড়া মুক্ত দিবস আজ

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

আজ (৬ ডিসেম্বর) পটুয়াখালীর কলাপাড়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাক হানাদার বাহিনীকে হটিয়ে সাগরপারের কলাপাড়াকে শত্রুমুক্ত করেন  মুক্তিযোদ্ধারা। উড়িয়ে দেন স্বাধীন বাংলাদেশের পতাকা। দিবসটি পালন উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে রবিবার সকাল ১০টায় মহিপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আযাদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ সৈয়দ নাসির উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বিপ্লব প্রমুখ।
কলাপাড়া থানা দখলমুক্ত করার নেতৃত্ব দেন সেই সময়কার বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) যোদ্ধা হাবিবুল্লাহ রানা। তিনি জানান, কলাপাড়া থানা দখলের সময় মুক্তিযোদ্ধাদের গুলিতে রাজাকার আবদুল মন্নান মুন্সী ও মনা নিহত হয়। ৬ ডিসেম্বর সকালে উড়িয়ে দেয়া হয় স্বাধীন বাংলাদেশের পতাকা। কলাপাড়া থানা শত্রুমুক্ত করতে ৫৩ জন মুক্তিযোদ্ধার মধ্যে কলাপাড়ার আটজন অংশগ্রহন করেন। এরা হলেন বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট (বিএলএফ) যোদ্ধা হাবিবুল্লাহ রানা, মো.রেজাউল করিম বিশ্বাস, এস এম নাজমুল হুদা সালেক, মোঃ শাহআলম তালুকদার, সাজ্জাদুল ইসলাম বিশ্বাস, আরিফুর রহমান মুকুল খান, পাকিস্তান সেনাবাহিনী থেকে পালিয়ে আসা সিপাহী আহম্মদ আলী ও সিপাহী আশরাফ আলী।
মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা স্মৃতি বিজড়িত এই দিন সম্পর্কে বলেন, ওই রাতে আমাদের পরিকল্পনায় একটু ব্যত্যয় ঘটে। তথ্যের কিছু ভুলের কারনে ২০ গজের ব্যবধানে রাজাকারদের সঙ্গে হঠাৎ আমাদের মুখোমুখী সংঘাত হয়। শুরু হয় যুদ্ধ। কলাপাড়া মুক্ত দিবসটি পালনের লক্ষ্যে আজ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এ কর্মসূচী পালন করছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:০৮:৩৩ ● ৩৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ