বরিশালে শিশুদের কাছে তামাকপণ্য বিক্রি করছে বিক্রেতারা

প্রথম পাতা » বরিশাল » বরিশালে শিশুদের কাছে তামাকপণ্য বিক্রি করছে বিক্রেতারা
রবিবার ● ১০ ফেব্রুয়ারী ২০১৯


তামাক বিরোধী সাংবাদিকদের সংগঠন ‘অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সের (আত্মা) সদস্যরা।
বরিশাল সাগরকন্যা অফিস ॥
তামাক নিয়ন্ত্রণ আইনে ১৮ বছরের কম বয়সী শিশুদের কাছে বিড়ি, সিগারেটসহ সকল ধরণের তামাকজাত পণ্য বিক্রির নিষেধাজ্ঞা থাকলেও বরিশালে তা মানা হচ্ছে না। দোকানীরা আইনের প্রতি তোয়াক্কা না করে হরহামেশাই স্কুল-কলেজের উঠতি বয়সী শিক্ষার্থীদের কাছে সিগারেটসহ বিভিন্ন তামাক পণ্য বিক্রি করছেন, তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের জন্য জেলা প্রশাসনের গঠিত টাস্কফোর্সের নিষ্ক্রিয়তার কারণেই এমনটি হচ্ছে বলে মনে করেন-তামাক বিরোধী সাংবাদিকদের সংগঠন ‘অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সের (আত্মা) সদস্যরা।

১০ ফেব্রুয়ারি বেলা ১১টায় বরিশাল সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) কার্যালয়ে অনুষ্ঠিত আত্মা’র আঞ্চলিক সভায় বক্তারা আরো বলেন, তামাক কোম্পানীগুলো নানা কৌশলে আইনের অমান্য করে তাদের পণ্যের প্রচার অব্যাহত রেখেছে। অনেক পাবলিক প্লেসে এখন প্রকাশ্যে ধুমপানের প্রবণতা বেড়েছে। এসব প্রতিরোধে টাস্কফোর্সের কার্যক্রমকে আরো গতিশীল করার অনুরোধ জানান বক্তারা।

বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি পুলক চ্যাটার্জির সভাপতিত্বে ও আত্মা’র বরিশাল বিভাগীয় সমন্বয়ক স্বপন খন্দকারের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেইলি স্টারের বরিশাল প্রতিনিধি সুশান্ত ঘোষ, দৈনিক নয়া দিগন্তের বরিশাল ব্যুরো চিফ আযাদ আলাউদ্দীন, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও চ্যানেল নাইনের বরিশাল প্রতিনিধি নজরুল বিশ্বাস, আজকের পরিবর্তনের চিফ রিপোর্টার খান রুবেল, দীপ্ত টিভির বরিশাল প্রতিনিধি মর্তুজা জুয়েল, দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার সাঈদ পান্থ, দৈনিক বরিশাল সময়ের বার্তা সম্পাদক মনবীর আলম খান, দৈনিক কালের কণ্ঠ ও এনটিভির ঝালকাঠি প্রতিনিধি কে এম সবুজ প্রমুখ।

সভায় বক্তারা-শিক্ষা প্রতিষ্ঠানের সামনে সিগারেট ও তামাকজাত পণ্য বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করায় বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে আন্তরিক ধন্যবাদ জানায় আত্মা’র সদস্য সাংবাদিকরা। একই সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ধূমপায়ী ও মাদকাসক্ত ছাত্রদের ভর্তি না করানোর সিদ্ধান্ত নেয়ায় ভিসি ড. এসএম ইমামুল হকসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানান সাংবাদিকরা। এসব যুগান্তকারী ও আইনানুগ সিদ্ধান্ত বাস্তবায়নে বরিশাল সিটি করপোরেশন ও বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সর্বাক্তক সহযোগিতার আশ্বাস দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

এএ/কেএস

বাংলাদেশ সময়: ১৬:৪৪:২২ ● ৪৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ