পরিবেশ সাংবাদিকতায় আন্তর্জাতিক ফেলোশীপ পেলেন রফিকুল ইসলাম মন্টু

প্রথম পাতা » গণমাধ্যম » পরিবেশ সাংবাদিকতায় আন্তর্জাতিক ফেলোশীপ পেলেন রফিকুল ইসলাম মন্টু
মঙ্গলবার ● ১৪ এপ্রিল ২০২০


উপকূল অনুসন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

সাগরকন্যা রিপোর্ট॥
পরিবেশ সাংবাদিকতায় আন্তর্জাতিক ফেলোশীপ পেলেন উপকূল অনুসন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। ওয়াশিংটন ভিত্তিক পরিবেশ সাংবাদিকদের শীর্ষ সংগঠণ আর্থজার্নালিজম নেটওয়ার্ক-ইজেএন ‘বেঅববেঙ্গল প্রোগ্রাম’-এর আওতায়তাকে এই ফেলোশীপ দিয়েছে।

আন্তর্জাতিক মিডিয়া অর্গানাইজেশন ইন্টারনিউজের তত্বাবধানে এ ফেলোশীপের কার্যক্রম পরিচালিত হয়। বঙ্গোপসাগর অঞ্চলে জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজন সংক্রান্ত নির্দিষ্ট প্রতিবেদন তৈরির জন্য এ ফেলোশীপ দেওয়া হয়। ফেলোশীপের আওতায় উপকূলীয় অঞ্চলের নির্দিষ্ট এলাকার জনগোষ্ঠীর ওপর ক্রমাগত দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং অভিযোজন বিষয়ে ইনডেপথ প্রতিবেদন তৈরি করবেন রফিকুল ইসলাম মন্টু। বর্তমানে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি’র সঙ্গে কাজ করছেন তিনি।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চল নিয়ে সাংবাদিকতায় একটি ভিন্নধারা তৈরি করেছেন রফিকুল ইসলাম মন্টু। তার কাজের ক্ষেত্র সমগ্র উপকূলের ঝুঁকিতে থাকা ১৬জেলা। জেলাগুলো হচ্ছে: কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ভোলা, ঝালকাঠি, শরীয়তপুর, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা।

এইসব জেলার প্রান্তিক জনপদ ঘুরে তিনি দীর্ঘসময় ধরে গভীর অনুসন্ধানের মাধ্যমে উপকূল এলাকার মানুষের কণ্ঠ তুলে এনে খবর তৈরি করছেন। লিখছেন উপকূলের পরিবেশ, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ, নাগরিকসেবা, জনজীবনসহ বিভিন্ন বিষয় নিয়ে। তার কাজের মধ্যদিয়ে সর্বমহলে পরিচিতি পেয়েছে ‘উপকূল সাংবাদিকতা’। নতুন প্রজন্মের সাংবাদিকেরা উপকূল ভিত্তিক সাংবাদিকতায় উৎসাহী হয়ে উঠছেন।

দীর্ঘসময় ধরে সাংবাদিকতা পেশায় রফিকুল ইসলাম মন্টু। বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথমআলো, কালের কণ্ঠ, সমকাল, মানবজমিন, বাংলানিউজটোয়েন্টিফোর, দৈনিক সংবাদ, ভোরের কাগজ, বাংলাবাজার পত্রিকাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে কাজ করেছেন তিনি। তার সাংবাদিকতায় হাতেখড়ি ১৯৮৪ সালে সাপ্তাহিক নবঅভিযান থেকে। এর আগে তিনি দেওয়াল পত্রিকার মাধ্যমে সংবাদ লেখার চর্চা করেছেন।

কাজের স্বীকৃতি হিসাবে রফিকুলইসলাম মন্টু ঢাকা রিপোর্টার্স ইউনিটি বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন তিন বার। ইউনিসেফ-মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন তিন বার। পিআইবি-এটুআই মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন দু’বার। এছাড়াও পিআইবি-ইউনিসেফ ফিচার পুরস্কার, সরেজমিন প্রতিবেদনের জন্য চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন স্মৃতি পুরস্কার, জনসংখ্যা বিষয়ক প্রতিবেদনের জন্য এফপিএবি পুরস্কার, জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিবেদনের জন্য বিসিডিজেসি-কানাডিয়ান অ্যাওয়ার্ড, দুর্যোগ বিষয়ক প্রতিবেদন লেখার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো’র অ্যাওয়ার্ডসহ প্রায় ২০টি পুরস্কার অর্জন করেন। তার পুরস্কার প্রাপ্ত সবগুলোপ্ রতিবেদন উপকূলীয় ইস্যু নিয়ে লেখা।

বাংলাদেশ সময়: ১৪:৫৫:২২ ● ৪২৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ