পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রে বাঙ্গালী শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা

প্রথম পাতা » পায়রা বন্দর » পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রে বাঙ্গালী শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা
মঙ্গলবার ● ৭ এপ্রিল ২০২০


পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রে বাঙ্গালী শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

বুধবার থেকে ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুত কেন্দ্র অভ্যন্তরে কোন বাঙ্গালী শ্রমিককে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে এমন কঠোর নির্দেশনা কার্যকর করেছে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে ১৪ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর হতে পারে। মঙ্গলবারে বাঙ্গালী সকল শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের পরে বুধবার থেকে এই নির্দেশ কার্যকর হবে। অতীব জরুরি প্রয়োজন ব্যতিরেকে কেউ পাওয়ার প্লান্ট অভ্যন্তর থেকে বের হওয়া কিংবা প্রবেশ করতে পারবে না। তবে প্লান্টের অপারেশনাল কার্যক্রম সচল থাকবে।
বর্তমানে পায়রা তাপ বিদ্যুত কেন্দ্র অভ্যন্তরে দেড় সহস্রাধিক বাঙ্গালী শ্রমিক কর্মরত রয়েছে। রয়েছে সহস্রাধিক চীনা নাগরিক। এরা সবাই স্বাস্থ্যবিধি মেনে, পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে স্বাভাবিক কাজকর্ম করে যাচ্ছে। সকল শ্রমিক, কর্মচারী, প্রকৌশলী সুস্থ এবং স্বাভাবিক রয়েছেন। সরকারে অগ্রাধিকার ভিত্তিক দেশের সর্ববৃহৎ এ বিদ্যুতপ্লান্টের নির্মাণ কাজ চলছে স্বাভাবিকভাবে। সুষ্ঠুপরিবেশে প্রতিদিন স্বাস্থ্যবিধি মেনেই বাঙ্গালী শ্রমিকরা প্লান্ট অভ্যন্তরে প্রবেশ করছে। বের হচ্ছেন। তারপরও বাঙ্গালী শ্রমিকদের মঙ্গলবারের মধ্যে সকল বেতনভাতা পরিশোধ করার জন্য  সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনা সংক্রমনের পর থেকে এমনিতেই কঠোর স্বাস্থ্যবিধি এবং অনুমতি ছাড়া চেকিং ছাড়া কোন শ্রমিক ভিতর থেকে বাইরে যেতে-আসতে পারছে না। আবার ভিতরে প্রবেশে নিয়মনীতি মানতে হচ্ছে। আগামি ১৪ এপ্রিল পর্যন্ত প্রথম ধাপে এসব নিয়মনীতি নির্ধারণ করা হয়েছে বলে পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান নিশ্চিত করেছেন।
তিনি আরও জানান, পায়রা তাপ বিদুৎ কেন্দ্রর ভিতরে প্রতিদিন ১৭০০ বাঙ্গালী শ্রমিক কাজের জন্য প্রবেশ করছে, তাদের পুরোপুরি স্বাস্থ্যগত পরীক্ষা সহ পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রেখে ভিতরে প্রবেশ করানো হচ্ছে। এছাড়া বর্তমানে ১২ থেকে ১৩ শ’ চীনা নাগরিক কর্মরত রয়েছেন। তারা সকলেই সুস্থ রয়েছেন ভেতরের মেডিক্যাল টিমের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রয়েছেন তারা। করোনা সংক্রমণ থেকে পায়রা তাপ বিদুত কেন্দ্রে কর্মরত কিছু চীনা নাগরিক চায়না থেকে বিদ্যুতকেন্দ্রে কাজে যোগদানের জন্য বাংলাদেশে আসলেও তাদেরকে ঢাকায় প্রাথমিক স্বাস্থ্যগত পরীক্ষা শেষে কোয়ারেইন্টাইন শেষে কাজে যোগদান করতে দেয়া হয়েছে। এ প্রক্রিয়াটি সম্পুর্ণ পর্যবেক্ষণ করছেন পটুয়াখালীর সিভিল সার্জন।
রেজওয়ান ইকবাল খান আরোও জানান, যদিও বাঙ্গালী শ্রমিকদের কাজের জন্য প্রবেশ বন্ধ থাকে তাইলেও কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে বিদুত সরবরাহসহ অপারেশনাল কার্যক্রম সচল থাকবে। উল্লেখ্য পায়রা তাপ বিদ্যুত কেন্দ্র থেকে এখন দৈনিক প্রায় পাঁচ শ’ মেগাওয়াট বিদুত জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ১৯:২৬:২৪ ● ৬৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ