জমে উঠেছে কাউখালীর রাস উৎসব

প্রথম পাতা » পিরোজপুর » জমে উঠেছে কাউখালীর রাস উৎসব
শনিবার ● ১৬ নভেম্বর ২০১৯


জমে উঠেছে কাউখালীর রাস উৎসব

কাউখালী (পিরোজপুর)সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুরের কাউখালীতে  শ্রীগুরু সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় আশ্রমে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিন ব্যাপী ঐতিহ্যবাহী রাস উৎসব জমে উঠেছে। পুণ্যার্থীদের আগমনে জমজমাট হয়ে উঠেছে উৎসব। রবিবার সমাপনী দিনে গুরুপূজা শেষে মহাপ্রসাদ বিতরণের মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটবে।
শ্রীগুরু সংঘের প্রতিষ্ঠাতা শ্রীশ্রীমদ্ দূর্গাপ্রসন্ন পরমহংসদেব এর ১২৮ তম আবির্ভাব তিথি রাসপূর্ণিমায় প্রতিবছর এ উৎসব অনুষ্ঠিত হয়। পাঁচ দিনের এ উৎসবকে ঘিরে দেশ ও বিদেশের লক্ষাধিক পূণ্যার্থীর সমাগম ঘটেছে। পাশর্^বর্তী দেশ ভারত, নেপাল ও শ্রীলংকা থেকেও ভক্তবৃন্দ এ অনুষ্ঠানে সমবেত হয়েছে। হাজারো ভক্ত-পুণ্যার্থী ও দর্শনার্থীর উপস্থিতিতে আশ্রম প্রাঙ্গণ পরিণত হয়েছে মিলনমেলায়।

জমে উঠেছে কাউখালীর রাস উৎসব
প্রতি বছরই রাস উৎসব উপলক্ষে কাউখালীতে শ্রীগুরু সংঘ কেন্দ্রীয় আশ্রম প্রাঙ্গণে বসে পাঁচদিন ব্যাপী রাসমেলা।
আশ্রমের সাধারণ সম্পাদক রনঞ্জয় কৃষ্ণ দত্ত জানান, বিশ^ চরাচরের দু:খ বিমোচন, অধর্মের গ্লানি থেকে রক্ষা ও ধর্ম সংস্থাপণার্থে বিশ^ শান্তি কামনায় ৫দিন ব্যাপী এ উৎসবে ২৪ প্রহরব্যাপী তারকব্রহ্ম মহানাম সংকীর্ত্তন অনুষ্ঠিত হয়। শত বছরের ঐতিহ্যবাহী ও উৎসবকে কেন্দ্র করে এখানে বসে সব ধর্মের মিলন মেলা। হাজার হাজার দর্শনার্থীর আগমনে মেলা হয়ে উঠছে উৎসবমুখর।
হিন্দু ধর্মাবলম্বীরা ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের মানুষও উৎসবে দেখতে আসেন বলে জানান আয়োজকরা।
তবে তারা জানালেন, প্রতি বছর দেশ-বিদেশের লাখো মানুষ রাস উৎসবে যোগ দিলেও এবার দক্ষিনণাঞ্চলে দুর্যোগের কারণে দর্শনার্থীর উপস্থিতি কিছুটা কম।
রাস উৎসব শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানালেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার।

পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন বলেন, “সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি আছে। এই মেলাকে কেন্দ্র করে আমরা সার্বিক নিরাপত্তা পরিকল্পনা করেছি।”

উৎসব উপলক্ষে ইতোমধ্যে আশ্রম প্রাঙ্গনে বিশাল এলাকা জুড়ে বসেছে রাস মেলা। নাগরদোলাসহ রকমারি জিনিসের পসরা সাজিয়েছে দোকানিরা। দূর দূরান্ত থেকে দোকানীরা এসেছে এই মেলায়। শীতের গরম কাপড়, শিশুদের বিনোদনেরও অনেক খেলনা সামগ্রীতে জমে উঠেছে এ আনন্দমেলা।

আরএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৩:৪১ ● ৬৭০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ